Using Mobile in Toilet

সময় বাঁচাতে ফোন নিয়ে শৌচালয়ে ঢুকছেন? শরীরে কোন রোগ বাসা বাঁধতে পারে?

শৌচালয়ের কাজ সারতে সারতে অফিসের মেল দেখা কিংবা মোবাইলে খবর পড়ে নেন অনেকেই। কী কী সমস্যা হতে পারে শৌচালয়ে ফোন ব্যবহার করলে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ১৭:০৪
Share:

শৌচালয়ে ফোন ব্যবহার এড়িয়ে চলা জরুরি। প্রতীকী ছবি।

অভ্যাসে হোক কিংবা দরকারে, সকালে শৌচালয়ে মোবাইল ফোন নিয়ে ঢোকেন অনেকেই। অফিসের মেল থেকে বন্ধুর হোয়াট্‌সঅ্যাপ, আলাদা করে সময় নষ্ট না করে দরকারি কাজগুলি মিটিয়ে নেওয়া সম্ভব হয় শৌচালয়েও মোবাইল ফোন সঙ্গে থাকলে। এতে সময় বাঁচে। অফিস বেরোনোর আগে মোবাইল দেখতে গিয়ে রাস্তায় বেরিয়ে যে তাড়াহুড়োটা হয়, সেটাও হয় না। আবার উল্টোটাও হয়। শৌচালয়ের কাজ যত ক্ষণে সেরে বেরোনোর কথা, তার চেয়ে অনেক বেশি সময় লেগে যায় হাতে ফোন থাকলে। বেখেয়ালে কেটে যায় লম্বা সময়। কিন্তু সময়ের এই দোলাচলে অজান্তেই শরীরের বড় ক্ষতি হয়ে যাচ্ছে, অনেকেই সে বিষয়ে ওয়াকিবহাল নন। কী কী সমস্যা হতে পারে শৌচালয়ে ফোন ব্যবহার করলে?

Advertisement

১) শৌচালয়ে ফোন নিয়ে যাচ্ছেন মানেই মনোযোগ ফোনের উপরেই পড়ছে। ঘাড় ঝুঁকিয়ে ফোনের দিকে টানা তাকিয়ে থাকার ফলে ঘাড় ও শিরদাঁড়ার ক্ষতি হয়।

২) শৌচালয়ে নানা ধরনের জীবাণু থাকে। সালমোনেলা, বিভিন্ন ধরনের ব্যাক্টেরিয়া বা ছত্রাক শৌচালয়ে বেশি মাত্রায় বাসা বাঁধে। কারণ হল এর আর্দ্র পরিবেশ। তার মধ্যে মোবাইল ফোন নিয়ে ঢুকলে সেই সব জীবাণু অতিসক্রিয় হয়ে ফোনেও নিজেদের বংশবিস্তার করে। বিশেষ করে ফোনের কভারে এদের বাড়বাড়ন্ত হয়। ওই ফোন ব্যবহার করলে নানা ধরনের সংক্রমণ বাড়িয়ে দেয়।

Advertisement

৩) শৌচালয়ে ফোন নিয়ে যাওয়ার অভ্যাস শরীরের স্বাভাবিক আভ্যন্তরীণ ক্রিয়াকলাপে ব্যাঘাত ঘটায়। এর ফলে পেটে নানা রকম সমস্যা দেখা দিতে শুরু করে। পেটখারাপ, ডায়েরিয়া, বমির মতো সমস্যা হতে পারে। হঠাৎ শরীর খারাপ হলে অনেকেই বুঝতে পারেন না, কেন হল। সব সময় বাইরের খাবার খাওয়াই যে এর নেপথ্যে রয়েছে, তা কিন্তু না-ও হতে পারে।

৪) ঘুম থেকে ওঠা ইস্তক ফোনের সঙ্গে সংযোগ শুরু হয়ে যায়। আবার যত ক্ষণ না দু’চোখে ঘুম নেমে আসছে, মোবাইলের আলো জ্বলছেই। আবার শৌচালয়েও যদি ফোন নিয়ে ঢোকেন, সে ক্ষেত্রে বিশ্রামের সময় কমে যেতে পারে। ক্লান্তি আসতে পারে। শরীর দুর্বল হয়ে পড়তে পারে। তা ছাড়া, মোবাইলের আলো শরীরের উপরেও প্রভাব ফেলে। সে ক্ষেত্রে একটু সতর্ক থাকা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন