water

দ্রুত মেদ ঝরাতে বোতল বোতল জল খাচ্ছেন? উল্টে বিপদ বাড়তে পারে

বেশি জল খেলে মস্তিষ্কের কার্যক্ষমতা কমে যেতে পারে। এমনকি, প্রয়োজনের অধিক জল খেলে কিছু ক্ষেত্রে মৃত্যুর ঝুঁকিও থেকে যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন

কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৫৪
Share:

অতিরিক্ত জল খাওয়ার খারাপ দিক রয়েছে। ছবি: সংগৃহীত।

গরমের সময়ে জল খেয়েও তেষ্টা মিটতে চায় না। ঘন ঘন গলা শুকিয়ে যায়। পর্যাপ্ত পরিমাণে জল খেলে অনেক সমস্যারই সমাধান সম্ভব। বরং শরীরে জলের ঘাটতি হলেই নানা রকম রোগ হতে পারে। শরীর থেকে মেদ ঝরাতেও জলের ভূমিকা রয়েছে। তবে জল খাওয়া ভাল বলেই তা অতিরিক্ত খেয়ে ফেলা মোটেই ভাল নয়। চিকিৎসকেরা বলছেন, অতিরিক্ত জল খাওয়ার কিন্তু খারাপ দিক রয়েছে। বেশি জল খেলে মস্তিষ্কের কার্যক্ষমতা কমে যেতে পারে। এমনকি, প্রয়োজনের অধিক জল খেলে কিছু ক্ষেত্রে মৃত্যুর ঝুঁকিও থেকে যায়। চিকিৎসা পরিভাষায় যাকে বলা হয় ‘ওয়াটার ইনটক্সিকেশন’। বেশি জল খেলে রক্তে থাকা সোডিয়ামের ঘনত্ব কমে যেতে থাকে। শারীরবৃত্তীয় বিভিন্ন কাজের জন্য সোডিয়াম গুরুত্বপূর্ণ।

Advertisement

প্রয়োজনের অধিক জল খেলে কিছু ক্ষেত্রে মৃত্যুর ঝুঁকিও থেকে যায়। ছবি: সংগৃহীত।

রক্তে সোডিয়াম কমে গিয়েছে কি না বুঝবেন কী করে?

১) বমি

Advertisement

অতিরিক্ত জল খেলে গা গুলোনো বা বমির ভাব বেড়ে যেতে পারে। অনেকের মাথা ঘোরার মতো লক্ষণও প্রকাশ পায়। কারও কারও ক্ষেত্রে তীব্র মাথাব্যথার কারণও হতে পারে অতিরিক্ত জল খাওয়া।

২) পেশিতে টান

এত দিন জানতেন জল কম খেলে পেশিতে টান ধরে। জল বেশি খেলেও যে এমন সমস্যা হতে পারে, তা হয়তো অনেকেই জানেন না। অতিরিক্ত জল খেলে রক্তে সোডিয়ামের ঘনত্ব কমে যায়। সোডিয়ামের অভাবেও কিন্তু পেশিতে টান ধরে।

৩) শরীর ফুলে থাকা

অতিরিক্ত জল খেলে অনেক সময়েই শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ ফুলে যায়। চিকিৎসা পরিভাষায় যাকে ‘ওয়াটার রিটেনশন’ বলা হয়। যার ফলে কিডনির উপর অতিরিক্ত চাপ পড়ে এবং তা বিকলও হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন