Morning Headache

সকালে ঘুম ভাঙে মাথাব্যথা নিয়ে? কোন রোগ বাসা বাঁধল শরীরে?

রোজ সকালে মাথাব্যথা নিয়ে ঘুম ভাঙা অবহেলা করার মতো বিষয় নয়। সাধারণত এমন হলে ব্যথার ওষুধ খেয়েই ধামাচাপা দেন বেশির ভাগ। আর তাতেই ভিতর ভিতর বাড়তে থাকে বিপদ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:১৮
Share:

রোজ সকালে মাথাব্যথা নিয়ে ঘুম ভাঙা অবহেলা করার মতো বিষয় নয়। প্রতীকী ছবি।

সকালে ঘুম থেকে উঠে শরীর ম্যাজম্যাজ, দুর্বল লাগা, ক্লান্তি— এগুলি খুবই সাধারণ কিছু সমস্যা। অনেকেরই হয় এমন। মূলত ঠিক করে ঘুম না হওয়া, রাতে বার বার ঘুম ভেঙে যাওয়ার কারণ লুকিয়ে থাকে এর নেপথ্যে। তবে এই উপসর্গগুলি ছাড়াও ঘুম থেকে উঠেই মাথাব্যথা শুরু হয়। রোজ সকালে মাথাব্যথা নিয়ে ঘুম ভাঙা, অবহেলা করার মতো বিষয় নয়। সাধারণত এমন হলে ব্যথার ওষুধ খেয়েই ধামাচাপা দেন বেশির ভাগ। আর তাতেই ভিতরে ভিতরে বাড়তে থাকে বিপদ।

Advertisement

সাধারণত এমন হলে ব্যথার ওষুধ খেয়েই ধামাচাপা দেন বেশির ভাগ। প্রতীকী ছবি।

এই সমস্যার নেপথ্যে কোনও একটি নয়, একাধিক কারণ থাকতে পারে। অতিরিক্ত মানসিক চাপ, উদ্বেগ, অস্থিরতা, শোক, দুঃখ— এই সবগুলি সকালের মাথাব্যথার নেপথ্য ভূমিকায় থাকতে পারে। সেই সঙ্গে ঘুমের ঘাটতিও বড় একটা বিষয়। দিনের পর দিন অনিদ্রায় ভুগতে থাকলে এই সমস্যা বেশি করে দেখা দেয়। এ ছাড়া যাঁরা উদ্বেগ কিংবা মানসিক চাপে ভোগেন, তাঁদের মধ্যে দেখা যায় এই সমস্যা। ঘুমের অভাবে মস্তিষ্কে অক্সিজেনের ঘাটতিও দেখা দিতে পারে। আর তার ফলেই সকালে উঠে মাথাব্যথায় ভুগতে হয়। আবার অনেক সময়ে মাইগ্রেনের কারণেও এমন হতে পারে বলে মনে করেন চিকিৎসকরা।

এই সমস্যার যে খুব চটজলদি কোনও সমাধান আছে, এমন নয়। দীর্ঘ দিন ধরে এমন চলতে থাকলে ফেলে না রেখে অবশ্যই চিকিৎসকের কাছে যান। এ ছাড়া সমাধান হিসাবে মাথা ও কপালে আঙুল দিয়ে মালিশ করুন৷ চোখ বন্ধ করে বিশ্রাম নিন৷ ঘুমোতে পারলে কষ্ট কমে যায় অনেক সময়ে৷ তবে সকালে ঘুম থেকে উঠেই তো আর ঘুমোনো সম্ভব নয়৷ কাজেই ব্যথার মলম লাগিয়ে কষ্ট না কমলে একটা প্যারাসিটামল খেতে পারেন৷ তবে হঠাৎ মাথাব্যথা দিনের পর দিন চলতে থাকলে জীবনযাপনে কোনও বড় পরিবর্তন এসেছে কিনা, তা ভেবে দেখুন৷ বোঝা গেলে তা পাল্টানোর চেষ্টা করুুন। দেখুন কষ্ট কমে কি না৷ সমস্যা চলতে থাকলে সঙ্গে আর কী কষ্ট আছে, সেই লক্ষণগুলি দেখে চিকিৎসকের পরামর্শ নিন৷

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন