Pregnancy

Loss of Appetite During Pregnancy: অন্তঃসত্ত্বা অবস্থায় খিদে কমে যাওয়ার প্রবণতা তৈরি হয় কেন

অন্তঃসত্ত্বা অবস্থায় খিদে কমে যাওয়ার প্রবণতা সকলের ক্ষেত্রে দেখা যায় না। কী কারণ রয়েছে এর পিছনে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২২ ০৬:৩৩
Share:

এই সময় খিদে না পাওয়ার অন্যতম কারণ হল ‘অ্যানোরেক্সিয়া নার্ভেসা’। ছবি: সংগৃহীত

অন্তঃসত্ত্বা অবস্থায় মহিলারা তাঁদের নিজের স্বাস্থ্যের পাশাপাশি শরীরের অভ্যন্তরে বেড়ে ওঠা অন্য প্রাণেরও খেয়াল রাখেন। তাই এই সময় শরীর ভাল রাখতে স্বাস্থ্যকর খাবার খাওয়া প্রয়োজন। কিন্তু অন্তঃসত্ত্বা অবস্থায় অনেকের খিদে কমে যায়। কোনও কিছুই খেতে ইচ্ছে করে না। খেলেও তা বমি হয়ে যায়। বিশেষ করে প্রথম ৩ মাসে খাবারের অরুচি বেশি দেখা যায়। এই সময় যত দিন গড়ায় তত অন্তঃসত্ত্বা মহিলাদের শরীরে ক্যালোরির প্রয়োজন বৃদ্ধি পেতে থাকে। তাই এই সময় খেতে না ইচ্ছে করলেও বেশি করে খাবার খাওয়া প্রয়োজন। এই সময় শরীরে নানা হরমোনের পরিবর্তন হয়ে থাকে। তবে এই সময় খিদে না পাওয়ার অন্যতম কারণ হল ‘অ্যানোরেক্সিয়া নার্ভেসা’। চিকিৎসা সংক্রান্ত পত্রিকা ‘ল্যানসেট’-এমনই প্রকাশিত হয়েছে।

Advertisement

অন্তঃসত্ত্বা অবস্থায় মেজাজের পরিবর্তন আরও বেশি করে দেখা যায়। ছবি: সংগৃহীত

‘অ্যানারেক্সিয়া নার্ভেসা’-য় আক্রান্ত অন্তঃসত্ত্বা মহিলাদের সময়ের আগে বা কম ওজনের শিশু জন্ম দেওয়ার প্রবণতা বেশি থাকে। ২০০ জন গর্ভবতী মহিলাদের মধ্যে ১ জন এই রোগে আক্রান্ত হন। অন্তঃসত্ত্বা অবস্থায় বিভিন্ন কারণে মানসিক উদ্বেগ, চিন্তা জন্ম নেয়। এই চিন্তা থেকেই খাওয়ার ইচ্ছে চলে যায়। সাধারণ অবস্থাতেও অনেক সময় কোনও কারণে মানসিক চাপে থাকলে তার প্রভাব পড়ে খাওয়াদাওয়ায়। কোনও কিছুই খেতে ইচ্ছে করে না। অন্তঃসত্ত্বা অবস্থায় মেজাজের পরিবর্তন আরও বেশি করে দেখা যায়। ফলে এই সময় খাওয়াদাওয়ার ইচ্ছেও থাকে না। খাওয়ার পরিমাণও কমে যায়। এর ফলে শরীরে ভিটামিন, ক্যালশিয়াম, আয়রনের মতো প্রয়োজনীয় পুষ্টির ঘাটতি তৈরি হয়। ওজন কমে যাওয়ার আশঙ্কাও থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন