oral health

Oral Health: দিনের কোন সময়ে দাঁত না মাজলেও অসুবিধা নেই? কী মনে করেন দন্ত চিকিৎসক

জানেন কি, এই সময়ে দাঁত মাজার আসলে তেমন কোনও প্রয়োজন নেই?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২২ ১৬:২৮
Share:

প্রতীকী ছবি।

সকালে উঠেই দাঁত মাজার অভ্যাস আছে? পরিচিত ক’জনকেই বা দেখেছেন দাঁত না মেজেই দিন শুরু করতে?

Advertisement

যদিও বা দেখে থাকেন, তবে তাঁকে নিয়ে হেসেছেন। অনেকেই এমন আছেন, সকালে দাঁত না মাজলেও সে কথা জন সমক্ষে প্রকাশ করেন না। কিন্তু জানেন কি, এই সময়ে দাঁত মাজার আসলে তেমন কোনও প্রয়োজন নেই?

আনন্দবাজার অনলাইনের ‘ভরসা থাকুক’ অনুষ্ঠানে এসে মুখ ও দাঁতের স্বাস্থ্য নিয়ে নানা পরামর্শ দিয়েছেন দন্ত চিকিৎসক রাজু বিশ্বাস। সেখানেই তিনি জানান যে, সকালে ঘুম থেকে উঠে দাঁত মাজার নিয়ম আসলে বিশেষ লাভজনক নয়। তাঁর বক্তব্য, রাতে খাওয়ার পর দাঁত মাজতে হবে। তখন দাঁত না মেজে, সকালে উঠে মাজলে আর বিশেষ কাজে দেয় না। কারণ, খাবার খাওয়ার পর তত ক্ষণে প্রায় ঘণ্টা দশেক পেরিয়ে গিয়েছে। মুখে যা জীবণু তৈরি হওয়ার, তা এ সময়ের মধ্যে হয়ও গিয়েছে। তার পর দাঁত মাজলেও লাভ হয় না। বরং অভ্যাস হতে হবে উল্টো। রাজু বলেন, ‘‘রাতে খাওয়ার পর দাঁত মেজে ঘুমাতে যান। সকালে তা হলে শুধু জল দিয়ে মুখ ধুয়ে নিলেই হবে। কারণ তখন আর নতুন করে কোনও জীবাণু তৈরি হচ্ছে না।’’

Advertisement

প্রতীকী ছবি।

তার মানে কি সারা দিনে দাঁতই মাজবেন না? তা কিন্তু নয়। রাজুর বক্তব্য, সকালেই দাঁত মাজতে হবে। তবে তা হবে প্রাতরাশ সারার পর। তা হলে খাওয়ার পর আবার মুখে জীবাণু তৈরি হওয়ার আশঙ্কা কমানো যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন