Milk

দুধের সঙ্গে কয়েকটি ফল খেলে হতে পারে মারাত্মক বিপদ, কী কী আছে সেই তালিকায়?

দুধের সঙ্গে ফল না খাওয়াই ভাল। এতে হিতে বিপরীত হতে পারে। বদহজম, বুকজ্বালা, অম্বল হয়ে যাওয়ার সমূহ আশঙ্কা থাকে। কোন ফলগুলি দুধের সঙ্গে খেলে দেখা দিতে পারে বিপদ?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২২ ১৮:৩৪
Share:

কোন ফলগুলি দুধের সঙ্গে খেলে দেখা দিতে পারে বিপদ? ছবি: সংগৃহীত

শরীরের যত্ন নিতে দুধের বিকল্প নেই। দুধে থাকা ক্যালশিয়াম দাঁত এবং হাড়ের যত্ন নেয়। প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শরীর চনমনে রাখে। এ জন্য অনেকেই সকালের খাবারে দুধ রাখেন। সঙ্গে থাকে কিছু মরসুমি ফলও। কিন্তু দুধের সঙ্গে ফল খাওয়ার অভ্যাস কি সত্যিই শরীরের জন্য ভাল। পুষ্টিবিদরা জানাচ্ছেন, দুধের সঙ্গে ফল না খাওয়াই ভাল। এতে হিতে বিপরীত হতে পারে। বদহজম, বুকজ্বালা, অম্বল হয়ে যাওয়ার সমূহ আশঙ্কা থাকে। কোন ফলগুলি দুধের সঙ্গে খেলে দেখা দিতে পারে বিপদ?

Advertisement

দুধের সঙ্গে কলা হজম করতে একটু সমস্যা হয়। ছবি: সংগৃহীত

কলা

সকালের খাওয়ার পাতে অনেকেরই দুধ, কলা, পাউরুটি থাকে। ফিটনেস নিয়ে অধিক মাত্রায় সচেতন এমন অনেকেরই রোজের ডায়েটে থাকে দুধ, কলার মতো স্বাস্থ্যকর সব খাবার। পুষ্টিবিদরা জানাচ্ছেন, দুধের সঙ্গে কলার এই যুগলবন্দি একেবারেই ভাল নয়। কারণ দুধের সঙ্গে কলা হজম করতে একটু সমস্যা হয়। বদহজম হতে পারে। তাই এই দু’টি খাবার একসঙ্গে না খেলেই ভাল।

Advertisement

টক ফল

দুধের সঙ্গে টকজাতীয় কোনও ফল খাওয়া একেবারেই ঠিক নয়। ভিটামিন সি সমৃদ্ধ এই ফল দুধের সঙ্গে খেলে বুকজ্বালা, পেটব্যথা, অম্বল, হতে পারে। এই জাতীয় ফলে থাকা সাইট্রিক অ্যাসিড দুধের সঙ্গে মিশে শারীরিক নানা সমস্যার জন্ম দেয়। তাই টক ফলের সঙ্গে দুধ কোনও ভাবেই খাওয়া উচিত নয়।

দুধ এবং মুলো একসঙ্গে খেলে বমি, বুকেব্যথা, পেটে ব্যথার মতো কিছু শারীরিক সমস্যার জন্ম হতে পারে। ছবি: সংগৃহীত

মুলো

দুধ খাওয়ার আগে কিংবা পরে মুলো খাওয়া ঠিক নয়। মুলো শরীরে গ্যাস উৎপন্ন করে। সেই কারণে মুলো খেলে গ্যাস হয়। দুগ্ধজাত খাবার খেলেও গ্যাস হয় এমন উদাহরণও কম নয়। তাই এই দু’টো খাবার একসঙ্গে খাওয়া উচিত নয়। দুধ এবং মুলো একসঙ্গে খেলে বমি, বুকেব্যথা, পেটে ব্যথার মতো কিছু শারীরিক সমস্যার জন্ম হতে পারে।

ফুটি

দুধের সঙ্গে মেলন জাতীয় কোনও ফল খাওয়া ঠিক নয়। ফুটি হল এই গোত্রীয় ফল। ফুটি এমনি খেলেই নানা সমস্যা দেখা দেয়। তার সঙ্গে যদি জুটি বাঁধে দুধ, তা হলে সমস্যা বাড়বে বই কমবে না। দুধে থাকা ফ্যাট ফুটির সংস্পর্শে এসে শারীরিক কিছু সমস্যার জন্ম দেয়। তাই দুধের সঙ্গে এই ধরনের ফল এড়িয়ে চলাই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন