Tea

Teatime: চা খাওয়ার কি কোনও সময় হয়? কখন খেলে উপকার বেশি

চা হল এমন একটি পানীয়, যা ছাড়া অনেকের দিনের কাজ শুরু হয় না। কিন্তু সবেরই সময় আছে। ঠিক সময়ে সেই পানীয় খেলে উল্টো প্রভাবও পড়তে পারে শরীরের উপর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২২ ১৮:৫৬
Share:

চা খাওয়ার জন্য ঠিক সময় কোনটি?

চা হল এমন একটি পানীয়, যা ছাড়া অনেকের দিনের কাজ শুরু হয় না। কিন্তু সবেরই সময় আছে। ঠিক সময়ে সেই পানীয় খেলে উল্টো প্রভাবও পড়তে পারে শরীরের উপর। ঘুমের নিয়মে ঘটতে পারে গোলমাল।

Advertisement

এ কথা শুনে অনেকেই অবাক হবেন। কারণ দিনের কাজ সারতে সারতে কত বার যে তাঁরা চা খান, তার হয়তো কোনও হিসাবই থাকে না। কিন্তু তাতেই বাড়ে গোলমালের আশঙ্কা। তাই এই পানীয়ের প্রতি টান যতই থাকুক, সময়ের খেয়াল রাখতেই হয়।

তা তো না হয় হল, কিন্তু চা খাওয়ার জন্য ঠিক সময় কোনটি?

Advertisement

নানা প্রান্তের পুষ্টিবিদরা সকলেই এ বিষয়ে প্রায় একমত। সকালের দিকে চা খাওয়া সবচেয়ে ভাল বলেই মনে করেন তাঁরা। কারণ, এই পানীয়তে থাকে বেশ খানিকটা ক্যাফিন। ক্যাফিন শরীর সতেজ করে। কাজের শক্তি জোগায়। ফলে কাজ শুরুর আগে এক কাপ চা অনেকটাই কার্যকর হতে পারে।

প্রতীকী ছবি।

কিন্তু রাতের দিকে যাঁদের চা খাওয়ার অভ্যাস, তাঁদের ঘুমের সমস্যা ঘটাতে পারে সেই ক্যাফিনই। ফলে ঘুমের আগে চা খাওয়া একেবারেই ভাল নয় বলে মনে করেন পুষ্টিবিদরা।

তাই বলে কি সকালের পর আর চা খাওয়াই চলে না?

তেমন কিন্তু একেবারেই নয়। বরং চায়ের আরও কিছু গুণ তো আছে। সে কথাও যে মাথায় রাখতে হবে। হজমশক্তিও বাড়াতে সক্ষম চা। তাই এই পানীয়টি খাওয়া যায় দিনের কোনও ভারী খাবারের পরেই। ভাজাভুজি খাওয়ার পর চা পানের চলও আসলে সে কারণেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন