Side effects of garlic

প্রতি দিন খালি পেটে এক কোয়া রসুন খান, এই চাঁদিফাটা গরমেও কি সেই অভ্যাস বজায় রাখবেন?

রসুন নিঃসন্দেহে স্বাস্থ্যকর। তবে সকলের জন্য নয়। কয়েকটি শারীরিক সমস্যার ক্ষেত্রে রসুন এড়িয়ে চলার কথা বলেন চিকিৎসকেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ১১:৩২
Share:

স্বাস্থ্যগুণে ভরপুর হওয়া সত্ত্বেও কারা এড়িয়ে চলবেন রসুন? ছবি: সংগৃহীত।

কাঁচা রসুনের অনেক গুণ। তাই রোজ সকালে খালি পেটে এক কোয়া রসুন খেয়ে থাকেন অনেকেই। পুষ্টিবিদেরাও শরীর ভাল রাখতে রোজ এক কোয়া কাঁচা রসুন খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। রসুন নিঃসন্দেহে স্বাস্থ্যকর। তবে সকলের জন্য নয়। কয়েকটি শারীরিক সমস্যার ক্ষেত্রে রসুন এড়িয়ে চলার কথা বলেন চিকিৎসকেরা। স্বাস্থ্যগুণে ভরপুর হওয়া সত্ত্বেও কারা এড়িয়ে চলবেন রসুন?

Advertisement

চিকিৎসকেরা বলছেন, এই নিয়ম সকলের জন্য প্রযোজ্য নয়। রসুন খেলে যাঁদের পেটের সমস্যা হয়, তাঁরা গরমে এই খাবার এড়িয়ে চলুন। যাঁদের খুব একটা সমস্যা হয় না, তাঁরা এই গরমে রসুন খাওয়ার পরিমাণ কমিয়ে আনতে পরেন।

কারা রসুন খাওয়ার বিষয়ে সতর্ক থাকবেন?

Advertisement

উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে গরমে কাঁচা রসুন না খাওয়ার চেষ্টা করুন। গরম কালে রসুন খেলে দুম করে রক্তচাপ বেড়ে যেতে পারে। এ ছাড়া যাঁদের পেটে গ্যাস, অম্বলের সমস্যা রয়েছে, তাঁরাও কাঁচা রসুন খাবেন না।

অতিরিক্ত পরিমাণে রসুন খেলে রক্তে শর্করার পরিমাণ অত্যধিক কমে যায়। যা ডায়াবেটিকদের জন্য সমস্যাজনক হয়ে উঠতে পারে। ডায়াবিটিস রোগীদের রক্তে শর্করার পরিমাণে একটা ভারসাম্য থাকা প্রয়োজন। খুব বেশিও নয়, আবার কমও নয়। শর্করার পরিমাণ অত্যধিক বেড়ে গেলে যেমন সমস্যা, কমে গেলেও তাই। তবে পরিমিত পরিমাণে খেলে ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

ঘেমেনেয়ে শরীর থেকে বিকট গন্ধ বেরোয়। অনেকেরই হয় এমন। গরমে আরও বেশি করে হয়। তবে এই সমস্যা থাকলে বেশি রসুন না খাওয়াই ভাল। রসুন খেলে গায়ের গন্ধ আরও বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন