Cooking Hacks

কেনা ঘোলের প্যাকেট পুরোটা শেষ হয়নি, নষ্ট না করে ব্যবহার করতে পারেন রান্নার ৩ কাজে

এক দিনে গোটা একটা প্যাকেট তো শেষ হয় না। আবার, ঘোলের প্যাকেট কাটার পর বেশি দিন ফেলে রাখা যায় না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ২০:০৮
Share:

ঘোল দিয়ে কী করবেন? ছবি: সংগৃহীত।

এই গরমে সুস্থ থাকতে ঘোল খাওয়া প্রয়োজন। তাই দোকান থেকে ঘোলের বড় প্যাকেট কিনে ফ্রিজে রেখে দিয়েছেন। যখন যেমন প্রয়োজন বার করে খেয়ে নেন। তবে, এক দিনে গোটা একটা প্যাকেট তো শেষ হয় না। আবার, ঘোলের প্যাকেট কাটার পর বেশি দিন ফেলে রাখা যায় না। বাড়ির সকলকে ধরে সেই ঘোল খাওয়ানোর পরেও যদি খানিকটা বেঁচে গিয়ে থাকে তা হলে কোন কাজে লাগানো যেতে পারে?

Advertisement

বেঁচে যাওয়া ঘোল ব্যবহার করতে পারেন রান্নার তিন কাজে:

১) বেকিং:

Advertisement

পাউরুটি, কেক, মাফিন, বিস্কুট কিংবা কুকির ব্যাটার তৈরিতে ব্যবহার করতে পারেন এই বাটারমিল্ক বা ঘোল। কেক, মাফিন বা পাউরুটি নরম তুলতুল করবে। তবে, বাটার মিল্ক ব্যবহার করলে বেকিং সোডা বা বেকিং পাউডার দেওয়ার পরিমাণ কিন্তু কমাতে হবে।

২) স্মুদি:

গরমে সকালের জলখাবারে স্মুদি মাস্ট। নানা রকম ফল, সব্জি, বাদামের সঙ্গে ব্লেন্ডারে দুধ কিংবা দই দিয়ে তৈরি করা হয় স্মুদি। তবে, দুধ বা দই না দিয়ে ঘোলও ব্যবহার করা যেতে পারে।

ম্যাস্‌ড পটেটো। ছবি: সংগৃহীত।

৩) ম্যাস্‌ড পটেটো:

বেক্‌ড ফিস কিংবা চিকেন খাবেন। সঙ্গে রাইস না থাকলেও ম্যাস্‌ড পটেটো চাই-ই চাই। বাড়িতে এই খাবারটি বানাতে সেদ্ধ আলু, মাখনের সঙ্গে দুধ থাকে। তবে রন্ধনশিল্পীরা বলছেন, দুধের বদলে ঘোল বা বাটারমিল্ক দিলে, তার স্বাদ আরও ভাল হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন