Guava Health Benefits

ডায়াবিটিস আর কোলেস্টেরল দুই-ই বাসা বেঁধেছে শরীরে? এক ফলেই জব্দ করুন রোগবালাই

শীতকালে কমলালেবু আর আপেলে মন দিচ্ছেন বলে অনেকেই এ সময়ে পেয়ারা কেনেন না। কিন্তু এই ফলের কত গুণ, তা জানলে আর কখনওই বাদ দেবেন না পেয়ারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২২ ১৮:৪১
Share:

ক্যালশিয়াম থেকে ফসফরাস, খাদ্যের বিভিন্ন উপাদান থাকে পেয়ারায়। ছবি: শাটারস্টক

শীত পড়তেই নানা ধরনের ফল-সব্জিতে ভরে যায় হাটবাজার। তাই বলে যে অন্য সময়ের ফল পাওয়া যায় না, তা নয়। কিন্তু কমলালেবু আর আপেলে মন দিচ্ছেন বলে অনেকেই এ সময়ে পেয়ারা কেনেন না। কিন্তু এই ফলের কত গুণ, তা জানলে আর কখনওই বাদ দেবেন না পেয়ারা। জানুন কেন রোজের ডায়েটে রাখবেন পেয়ারা?

Advertisement

১) ক্যালশিয়াম থেকে ফসফরাস, খাদ্যের বিভিন্ন উপাদান থাকে এই ফলে। তা ছাড়াও থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি। ভিটামিন সি শুনেই অবাক হচ্ছেন তো? অনেকে কমলালেবু কিনতেই ব্যস্ত শুধু ভিটামিন সি-র টানে। কিন্তু এই ফলে ভিটামিন সি কোনও অংশে কম থাকে না। রয়েছে পুরো মাত্রায় অ্যান্টি-অক্সিড্যান্ট। ফলে প্রতিরোধশক্তি বাড়াতে কাজে লাগে পেয়ারা।

২) ডায়াবেটিক রোগীরা কী ফল খাবেন আর কী খাবেন না, তা নিয়ে নানা কথা হয়। ডায়াবিটিস নিয়ন্ত্রণেও কাজে লাগে পেয়ারা। কারণ পেয়ারায় অনেকটা পরিমাণ ফাইবার আছে। এই ফলের গ্লাইসেমিক ইনডেক্স কম হয়। তাই রোজের ডায়েটে এই ফল রাখা যেতে পারে।

Advertisement

পেয়ারায় থাকা ফাইবার পেট পরিষ্কার করতে সাহায্য করে।   ছবি: শাটারস্টক

৩) পেয়ারায় লাইকোপিন নামক ফাইটোনিউট্রিয়ান্টস থাকে। এই যৌগের অ্যান্টি-টিউমার গুণাগুণ ক্যানসারের আশঙ্কা কমাতে সাহায্য করে। ক্যানসারের ওষুধ তৈরির কাজে পেয়ারা পাতারও ব্যবহার করা হয়।

৪) পেয়ারায় রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ। ফলে দৃষ্টিশক্তি বাড়াতেও সাহায্য করে এই ফল।

৫) রক্তচাপও নিয়ন্ত্রণ করতে পারে পেয়ারা। কোলেস্টেরলও জব্দ হয় এই ফলে। এতে রয়েছে প্রচুর পরিমাণ পটাশিয়াম। ফলে প্রতক্ষ ভাবে না হলেও পরোক্ষ ভাবে হৃদ‌্‌যন্ত্রও ভাল রাখে পেয়ারা।

৬) পেয়ারায় রয়েছে ব্যাকটিরিয়ার বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা। পেটের কোনও গোলমালের সময়ে তা সাহায্য করতে পারে জীবাণুর সঙ্গে লড়তে।

৭) কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন? তা হলে রোজের ডায়েটে একটি করে পেয়ারা রাখতে পারেন। পেয়ারায় থাকা ফাইবার পেট পরিষ্কার করতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন