Sweets Before Meals

শেষপাতে মিষ্টি না হলে বাঙালির চলে না, কিন্তু কোন সময় খেলে রোগের ঝুঁকি সবচেয়ে কম জানেন?

খাবার খাওয়ার পর মিষ্টি খাওয়ার অভ্যাস স্বাস্থ্যকর নয় বলেই মনে করছেন পুষ্টিবিদেরা। কিন্তু কেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ১৮:০৮
Share:

খাবার খাওয়ার পর মিষ্টি খাওয়া ঠিক নয় কেন? ছবি: সংগৃহীত।

দুপুরের ভূরিভোজ কিংবা নৈশভোজ, শেষপাতে মিষ্টিমুখ না করলে ঠিক তৃপ্তি হয় না। অনুষ্ঠান বাড়িতেও সব শেষে আসে মিষ্টির পালা। ফ্রিজে মিষ্টি না থাকলেও খাবার খাওয়ার পর এক টুকরো চকোলেট খেতেই হয়। খাবার খাওয়ার পর মিষ্টি খাওয়ার এই অভ্যাস স্বাস্থ্যকর নয় বলেই মনে করছেন পুষ্টিবিদেরা। তাঁদের মতে, মিষ্টি সব সময় খাবার খাওয়ার আগেই খেতে হয়।

Advertisement

মিষ্টি সহজপাচ্য নয় একেবারেই। হজম করতে অনেকটা সময় লাগে। অনেক সময় মিষ্টি খাওয়ার পর গ্যাস-অম্বলেও ভোগেন অনেকে। কারণ, ঠিক করে হজম হয় না বলেই এমনটা হয়। তার উপর যদি ভারী খাবার খাওয়ার পরে মিষ্টি খাওয়া হয়, তা হলে অম্বল হওয়া অস্বাভাবিক নয়। এই সমস্যা এড়িয়ে যাওয়া যাবে যদি খাবার খাওয়ার আগে মিষ্টি খান। শুরুতেই মিষ্টি খেয়ে নিলে গ্যাস-অম্বলের ভয় নেই একেবারেই।

ভূরিভোজের আগে মিষ্টি খেয়ে নিলে তা হজম করা সহজ। ছবি: সংগৃহীত।

ভূরিভোজের আগে মিষ্টি খেয়ে নিলে তা হজম করা সহজ। তা ছা়ড়া যদি কোনও শারীরিক অস্বস্তি হয়, সে ক্ষেত্রেও খানিক ক্ষণ অপেক্ষা করে খাবার খাওয়া যাবে। খাবার খাওয়ার পর মিষ্টি খেলে বিপাকহার ধীরে হয়ে যায়। তা চাড়া এমন অভ্যাসে ডায়াবিটিস, স্থূলতা, পিসিওএস-এর ঝুঁকি বৃদ্ধি করে। খাবার খাওয়ার আগে মিষ্টি খেলে শরীরে হজমের হরমোন নিঃসরণ হয় এবং সেই সঙ্গে হজমের উন্নতিও ঘটে। খাবার খাওয়ার পর তাই মিষ্টি নয়, মৌরি, জোয়ান, পান কিংবা অন্য কোনও মুখশুদ্ধি খেতে পারেন। তা হলে হজমও দ্রুত হবে। শরীরও সুস্থ থাকবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন