Appetite Problem in the Morning

সকালে উঠেই খাবার খাওয়ার ইচ্ছে চলে যায়? কেন এমন হয় জানেন?

সকালে না খাওয়ার অভ্যাস একেবারেই স্বাস্থ্যকর নয়। সকালে খিদে না পাওয়ার নেপথ্যে কোন কারণগুলি রয়েছে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ১৬:৫৩
Share:

সকালে খিদে না পাওয়ার নেপথ্যে কোন কারণগুলি রয়েছে? ছবি: সংগৃহীত।

রাতে তাড়াতাড়ি খেয়ে নিন অথবা দেরি করে, সকালে উঠে খিদে পাওয়া স্বাভাবিক। সারা রাত পেট খালি হয়ে যায়। তাই সকালে উঠে ভারী খাবার খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। কিন্তু অনেকেরই আবার সকালের দিকে খিদে পায় না। মাঝেমাঝেই উপোস করে থাকেন। সকালে না খাওয়ার অভ্যাস একেবারেই স্বাস্থ্যকর নয়। সকালে খিদে না পাওয়ার নেপথ্যে কোন কারণগুলি রয়েছে?

Advertisement

রাতে বেশি প্রোটিন-যুক্ত খাবার খাওয়া

রাতে বেশি প্রোটিন বা ফ্যাট-যুক্ত খাবার খেলে, সকালে খিদে না পাওয়াই স্বাভাবিক। কিন্তু এর ফলে শরীর ক্লান্ত হয়ে যেতে পারে। গভীর রাতে হালকা কিছু খেলেও এমন হতে পারে। তবে কারণ যাই হোক, সকালের দিকে সব সময় ভারী খাবার খাওয়াই ভাল।

Advertisement

অবসাদ বা উদ্বেগ

রাতে ঘুমের আগে কি কিছুটা উদ্বেগের মধ্যে ছিলেন? বা কোনও কারণে কি অবসাদে ভুগছেন? তা হল হরমোনের তারতম্যের কারণে আপনার সকালের খিদে কমে গিয়ে থাকতে পারে।

থাইরয়েডের সমস্যা থাকলে অনেক সময় সহজে খিদে পায় না। ছবি: সংগৃহীত।

থাইরয়েডের সমস্যা

থাইরয়েডের সমস্যা থাকলে অনেক সময় সহজে খিদে পায় না। এ ক্ষেত্রেও সকালের খিদে একেবারে কমে যেতে পারে। তাই প্রায় প্রতি দিনই যদি সকালে উঠে খাবার খেতে ইচ্ছা না করে, তাহলে এক বার থাইরয়েড হয়েছে সে বিষয়ে নজর দেওয়া জরুরি।

বয়স বাড়লে

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে সকালে স্বাভাবিক খিদের মাত্রা কমে যায়। কারণ বয়স বাড়লে হজমশক্তি কমে। তারই প্রভাব পড়ে খিদের উপর। সে ক্ষেত্রে খাবারের পরিমাণ কমিয়ে দিতে পারেন। কিন্তু না খেয়ে থাকবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন