Yoga for Mental Health

মানসিক অস্থিরতা হঠাৎ করেই বেড়ে গিয়েছে? শান্ত থাকতে নিয়মিত কোন যোগাসনগুলি করবেন?

মনের যত্ন নেওয়া জরুরি। মনের খেয়াল রাখতে বরং ভরসা রাখুন যোগাসনের উপর। তবে কোন যোগাসনগুলি মন আনন্দে ভরিয়ে তুলতে পারে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ১০:১৫
Share:

ছবি: সংগৃহীত।

অফিসের কাজের প্রবল চাপ তো আছেই। সেই সঙ্গে ব্যক্তিগত জীবনেও ঝড়ঝাপটা কম নয় অনেকের। মানসিক অস্থিরতা, উদ্বেগের প্রভাব পড়ে জীবনে। ঘুম কম হওয়া, কাজ গুছিয়ে না করা আসলে মানসিক অশান্তিরই প্রতিফলন। তা ছাড়া দীর্ঘ দিন ধরে মানসিক চাপে ভুগলে রক্তচাপের মাত্রা বেড়ে যাওয়ারও ঝুঁকি থাকে। তাই মনের যত্ন নেওয়া জরুরি। মনের খেয়াল রাখতে বরং ভরসা রাখুন যোগাসনের উপর। কোন যোগাসনগুলি মন আনন্দে ভরিয়ে তুলতে পারে?

Advertisement

সুখাসন

প্রথমে শিরদাঁড়া সোজা করে পা সামনের দিকে ছড়িয়ে বসুন। এ বার হাঁটু বেঁকিয়ে নিয়ে বাঁ দিকের পা ডান দিকের হাঁটুর তলায় রাখুন এবং আপনার ডান দিকের পা বাঁ দিকের হাঁটুর তলায় রাখুন। দু’হাতের তালু দুই হাঁটুর উপরে রাখুন। মাথা, ঘাড় ও শিরদাঁড়া যেন এক বিন্দুতে সোজা ভাবে থাকে। সোজাসুজি তাকিয়ে স্বাভাবিক শ্বাস নিন। এই ভাবে ৬০ সেকেন্ড ধরে রাখুন। এই আসনের ফলে মন শান্ত হবে এবং উদ্বেগ দূর হবে। সেই সঙ্গে শারীরিক ও মানসিক ক্লান্তিও দূর করবে এই আসন।

Advertisement

আনন্দ বালাসন

হাত ও পা ছড়িয়ে মেঝেতে পিঠ ঠেকিয়ে শুয়ে পড়ুন। এ বার হাঁটু মুড়ে পেটের কাছে নিয়ে আসুন। হাত দুটো প্রসারিত করে পায়ের পাতা দুটো ধরুন। দুই হাঁটুর মধ্যে যেন বেশ খানিকটা দূরত্ব থাকে। এ ভাবে ৬০ সেকেন্ড থাকুন। শরীরের যাবতীয় ক্লান্তি দূর করবে আনন্দ বালাসন।

শিশু আসন

হামাগুড়ি দেওয়ার ভঙ্গিতে মেঝেতে বসুন। এ বার আস্তে আস্তে সারা শরীর পিছনে নিয়ে গিয়ে নিতম্ব পায়ের গোড়ালির উপর রাখুন। কপাল মাটিতে ঠেকান। হাত দুটো পিছনে নিয়ে গিয়ে তালু উল্টো করে পায়ের কাছে রাখুন। মানসিক চাপ ও ক্লান্তি কমাতে সহায়তা করে এই যোগাসন। দেহে রক্ত সঞ্চালনের প্রক্রিয়াকেও স্বাভাবিক রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন