Ardha Ashtama Shani

অর্ধ অষ্টম শনি কী? ভয়ঙ্কর এই যোগের এর প্রতিকার কী

শনি অন্যান্য গ্রহের তুলনায় সর্বাধিক সময় এক এক রাশিতে অবস্থান করে। বেশি সময় এক এক রাশিতে অবস্থান করার কারণে রাশিতে প্রভাবও সর্বাধিক এবং দীর্ঘ।

Advertisement

সুপ্রিয় মিত্র

শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২১ ০৮:১৪
Share:

গোচরকালে জন্মরাশির (জন্মকালীন চন্দ্রের অবস্থান) থেকে চতুর্থে শনির অবস্থানকে অর্ধ অষ্টম শনি বলে।

অর্ধ অষ্টম শনি সম্বন্ধে জানতে হলে আগে শনি গ্রহ সম্বন্ধে ধারণার প্রয়োজন। শনি সৌরমণ্ডলের ষষ্ঠ গ্রহ এবং দ্বিতীয় বৃহত্তম গ্রহ। শনি সূর্যের চারিদিকে পরিভ্রমণ করতে ১০ হাজার ৭৫৯ দিন সময় নেয়। অর্থাৎ ২৯ বছরের কিছু বেশি সময়। এই হিসাবে রাশি চক্র পরিভ্রমণ করতে (মেষ থেকে মীন পর্যন্ত) এই একই সময় অর্থাৎ ২৯ বছরের কিছু বেশি (প্রায় ৩০ বছর) অর্থাৎ এক এক রাশিতে সময় নেয় কম বেশি আড়াই বছর (বক্র গতির সময় ছাড়া)।

Advertisement

শনি অন্যান্য গ্রহের তুলনায় সর্বাধিক সময় এক এক রাশিতে অবস্থান করে। বেশি সময় এক এক রাশিতে অবস্থান করার কারণে রাশিতে প্রভাবও সর্বাধিক এবং দীর্ঘ। অর্ধ অষ্টম শনির ভোগ কাল আড়াই বছর। এ বার দেখে নেওয়া যাক অর্ধ অষ্টম শনি কী। গোচরকালে জন্মরাশির (জন্মকালীন চন্দ্রের অবস্থান) থেকে চতুর্থে শনির অবস্থানকে অর্ধ অষ্টম শনি বলে। শনির চতুর্থে অবস্থানের কারণে চতুর্থ স্থান অবশ্যই ষষ্ঠ, দশম এবং রাশির স্থান প্রভাবিত করে।

চতুর্থ স্থান প্রভাবিত করার কারণে শিক্ষা, জ্ঞান, যানবাহন, বাড়ি মঙ্গল অনুষ্ঠান, খ্যাতি, স্বাচ্ছন্দ, আত্মীয় পরিজন, স্থাবর সম্পত্তি কেনাবেচা ইত্যাদির উপর প্রভাব ফেলে। ষষ্ঠ স্থান প্রভাবিত করার জন্য শত্রু, মামলা মোকদ্দমা, চোট, খারাপ কাজ, কুচিন্তা, দুশ্চিন্তা, রোগ, হানি, মানহানি, অপমান, প্রতিযোগিতা প্রতিদ্বন্দ্বিতা ইত্যাদির সম্পর্কিত বিষয়ের উপর প্রভাব ফেলে।

Advertisement

দশম স্থান প্রভাবিত করার জন্য পেশা (ব্যবসা বা চাকরি), আত্মমর্যাদা, সরকারি কাজের সঙ্গে যুক্ত বিষয়ের উপর প্রভাব ফেলে। রাশির উপর প্রভাবের কারণে সরাসরি শরীর এবং মনের উপর প্রভাব ফেলে।

এই সময়ে প্রশাসনিক কাজে বিভ্রান্তি, জমা অর্থ ব্যয়, বাড়ি বা স্থাবর সম্পত্তির মালিকানাহানি, হাজতবাস বা হাসপাতাল বাস, স্ত্রী বা স্বামীর সঙ্গে অশান্তি থেকে বিচ্ছেদ, পশু দ্বারা আক্রমণ, বেড়াতে গিয়ে দুর্ঘটনা, পড়াশোনায় বিঘ্ন ইত্যাদির আশঙ্কা।

এখানে একটি বিষয় মনে রাখা প্রয়োজন। কণ্টক শনি যে সকলের ক্ষেত্রেই ক্ষতিকারক বা উপরিউক্ত সমস্ত বিষয় ঘটবে তা কিন্তু নয়। তা নির্ভর করবে রাশিচক্রের বিভিন্ন গ্রহের অবস্থান এবং দশা মহাদশার উপর।

নিষ্ঠার সঙ্গে শনিদেব ও দক্ষিণাকালী এবং দেবাদিদেব মহাদেবের উপাসনা অর্ধ অষ্টম শনির মৃত্যুসম যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে বা কষ্ট কমাতে পারে। প্রয়োজনে অভিজ্ঞ জ্যোতিষীর পরামর্শ নেওয়া প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন