অতিরিক্ত খরচ নিয়ে নাজেহাল? সমাধানের জন্য এই প্রতিকারগুলো করুন

আয়ের সঙ্গে ব্যয় যদি সমান হয়ে যায় তখন মানুষ অত্যাধিক চিন্তিত হয়ে পড়েন। অনেক সময় দেখা যায় খুব বেশি ব্যয় হচ্ছে। যা উপার্জন করা হচ্ছে তার কিছুই সঞ্চয় করা যাচ্ছে না। কোনও না কোনও ভাবে অর্থ ব্যয় হয়েই যাচ্ছে।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২০ ০০:০৪
Share:

আয়ের সঙ্গে ব্যয় যদি সমান হয়ে যায় তখন মানুষ অত্যাধিক চিন্তিত হয়ে পড়েন। অনেক সময় দেখা যায় খুব বেশি ব্যয় হচ্ছে। যা উপার্জন করা হচ্ছে তার কিছুই সঞ্চয় করা যাচ্ছে না। কোনও না কোনও ভাবে অর্থ ব্যয় হয়েই যাচ্ছে। সঞ্চয় না করে অতিরিক্ত ব্যয় জীবনে নানা সমস্যার সৃষ্টি করতে পারে। অতিরিক্ত খরচের ফলে ধীরে ধীরে অর্থনৈতিক অবস্থা দুর্বল হতে থাকে। এর জন্য দায়ী দু’টি গ্রহ শনি এবং রাহু। এই সমস্যা আটকাতে রয়েছে কিছু প্রতিকার যা সঠিক নিয়মে পালনের মাধ্যমে ব্যয় কিছুটা অংশে হলেও কমানো যেতে পারে।

Advertisement

দেখে নেওয়া যাক প্রতিকারগুলি কী কী—

• একটি তামার জলপূর্ণ ঘটিতে কিছুটা কালো তিল, অল্প ঘি, চন্দন, কাঁচা দুধ এবং সিদ্ধি মিশিয়ে প্রতি দিন শিবের মাথায় ঢালুন। যদি প্রতি দিন সম্ভব না হয় তবে প্রতি সোমবারও করা যেতে পারে। এই কাজ ভক্তি শ্রদ্ধা সহকারে করলে ব্যয়ের হার ধীরে ধীরে কমে আসবে।

Advertisement

আরও পড়ুন: বাড়ির প্রধান দরজার সামনে এই জিনিসগুলো থাকা চরম দুর্গতির সংকেত

• শনিবার বেশ কিছুটা কালো তিল বা কালো সর্ষে প্রবাহিত জলে ভাসিয়ে দিতে হবে।

• কিছুটা কালো তিল চুপচাপ বাড়ির যে কোনও জায়গায় রেখে দিন। লক্ষ্য রাখতে হবে সেই তিল যেন পাখি বা কুকুরে খায়। এই কাজ করতে যেন কেউ আপনাকে না দেখে।

• নারকেল গাছের গোড়ায় প্রতি দিন জল ঢালুন।

• যেখানে সেখানে বসে খাবার খাবেন না। শুধুমাত্র খাবার ঘরে বসেই খাবার খান।

• প্রতি দিন কপালে কেশর ও চন্দনের তিলক লাগান।

• যদি সম্ভব হয় তবে সপ্তাহে এক দিন যে কোনও মন্দিরে কাঁচা দুধ অর্পণ করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন