Vastu Shastra

Vastu Shastra: উত্তর এবং উত্তর-পূর্ব দিক প্রসারিত বাস্তুতে বাস করলে কী হয়, প্রতিকার কী

বাড়ি তৈরির ক্ষেত্রে বাস্তু জমি হিসাবে বর্গাকার জমি প্রথম পছন্দের। আয়তকার জমির স্থান তার পরেই (বাস্তু গুণ বিচারে)। বর্তমান কালে বিভিন্ন কারণে সবসময় বর্গাকার বা আয়তকার জমি মেলে না।

Advertisement

সুপ্রিয় মিত্র

শেষ আপডেট: ১৯ মার্চ ২০২২ ০৮:৪৭
Share:

প্রতীকী চিত্র।

বাড়ি তৈরির ক্ষেত্রে বাস্তু জমি হিসাবে বর্গাকার জমি প্রথম পছন্দের। আয়তকার জমির স্থান তার পরেই (বাস্তু গুণ বিচারে)। বর্তমান কালে বিভিন্ন কারণে সবসময় বর্গাকার বা আয়তকার জমি মেলে না। পূর্ব-পশ্চিম এবং উত্তর-দক্ষিণে সমান না হলে বা নির্দিষ্ট কোনও দিকে দৈর্ঘ্য বা প্রস্থ সম্প্রসারিত হলে কী ফল হয়? বাস্তুশাস্ত্র মতে ১০ দিকের ১০ দেবতা অধিপতিত্ব করেন। উপর এবং নীচে এই দুই দিক বাদ দিলে আট দিক। এই আট দিকের প্রতিনিধিত্ব করেন আট গ্রহ। প্রত্যেক গ্রহের রয়েছেন এক এক দেবতা।

Advertisement

বাস্তুর কোনও দিক বেড়ে গেলে বা কমে গেলে নির্দিষ্ট গ্রহ এবং দেবতার প্রভাবের পরিবর্তন ঘটে। প্রকৃতির বিভিন্ন উপাদানেরও ভারসাম্যের ব্যাঘাত ঘটে। ফলে নির্দিষ্ট বাস্তুতে বসবাসকারী বাসিন্দাদের জীবনের উপর শুভ বা অশুভ বিভিন্ন প্রভাব পড়ে।

উত্তর এবং উত্তর-পূর্ব দিক প্রসারিত বাস্তু জমিতে বা বাড়িতে কী প্রভাব প্রাপ্ত হয় এবং এই প্রভাবের শুভত্ব বৃদ্ধির জন্য কী প্রতিকার প্রয়োজন?

Advertisement

উত্তর এবং উত্তর-পূর্ব দিক প্রসারিত হলে উত্তর দিক অবশ্যই প্রসারিত হয় এবং পূর্ব দিকও প্রসারিত হয়। পূর্ব দিক প্রসারিত হওয়া শুভ। উত্তর-পূর্ব দিক প্রসারিত হলে আধ্যাত্মিক ক্ষেত্রে সম্প্রসারণ হয়। যা আধ্যাত্মিকতার ক্ষেত্রে শুভ। সম্পদের ক্ষেত্র (উত্তর দিকের) সম্প্রসারিত হওয়া শুভ। উত্তর এবং উত্তর-পূর্ব দিক সম্প্রসারিত হওয়ার কারণে বৃহস্পতি এবং বুধের ক্ষেত্র সম্প্রসারিত হয় যা বাস্তুর ক্ষেত্রে শুভ।

উত্তর-পূর্ব ক্ষেত্র প্রসারিত হলে উত্তর-পূর্ব দিকের জমির ভার বৃদ্ধি পায়। বাস্তুশাস্ত্র মতে উত্তর-পূর্বের ভার বৃদ্ধি শুভ নয়। উল্লেখিত শুভ ফল প্রাপ্তির জন্য দক্ষিণ-পশ্চিম দিকে উত্তর-পূর্বের চেয়েও বেশি ভারী নির্মাণ প্রয়োজন যা বাস্তু ভারসাম্য রক্ষা করে সুখী সমৃদ্ধ জীবন দান করবে এবং আর্থিক ক্ষেত্রে শুভত্ব বৃদ্ধি করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন