দাম্পত্য জীবনে সমস্যা? বেডরুমে আনুন এই পরিবর্তনগুলি (দ্বিতীয় পর্ব)

বাস্তুমতে কাঠ একটা গুরুত্বপূর্ণ বস্তু। তাই বেডরুমের খাটটি যেন অবশ্যই কাঠের হয়। কোনও ধাতু বা স্টিলের খাটে শোয়া বিশেষ ক্ষতিকর। ধাতব খাটে শয়ন করলে দাম্পত্য প্রেমে সব সময় ভুল বোঝাবুঝির অবকাশ থাকে।

Advertisement

অসীম সরকার

শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০১৯ ০০:০০
Share:

(১০) বাস্তুমতে কাঠ একটা গুরুত্বপূর্ণ বস্তু। তাই বেডরুমের খাটটি যেন অবশ্যই কাঠের হয়। কোনও ধাতু বা স্টিলের খাটে শোয়া বিশেষ ক্ষতিকর। ধাতব খাটে শয়ন করলে দাম্পত্য প্রেমে সব সময় ভুল বোঝাবুঝির অবকাশ থাকে।

Advertisement

(১১) বেডরুমে কোনও ইলেকট্রিক্যাল গ্যাজেটনাথাকাই ভাল। আর একান্তই যদি রাখতে হয় তবে রাত্রিকালে ভাল ভাবে ঢেকে রাখতে হবে।

(১২) বাস্তুমতে বাড়ির অন্য ঘরেও যেন বেসিন ও গ্যাস ওভেন এক সঙ্গে না থাকে। এতে বাড়ির সদস্যদের মধ্যে নিত্য অশান্তি লেগে থাকবে। আর স্বামী, স্ত্রী তো একই বাড়ির সদস্য।

Advertisement

(১৩) বাস্তুমতে দাম্পত্য ভালবাসাকে আরও মধুর ও বর্ধিত করতে অপ্রয়োজনীয় কোনও বস্তু বা আসবাব বেডরুমে যেন না থাকে। বেডরুমটি যেন একটু ফাঁকা ফাঁকাই থাকে।

(১৪) বেডরুম সাজাবার সময় কোনও সময়ই যেন একটা পাখির মডেল বা ছবি কিংবা একটা প্রজাপতির ছবি না থাকে। সব সময়ই যেন জোড়ায় জোড়ায় থাকে। এতে অবচেতন মনেও স্বামী ও স্ত্রীর মধ্যে ভালবাসার সম্পর্কটা গভীর হয়।

(১৫) বেডরুমে ধারাল কোনও অস্ত্র, কোনও আগ্নে্যঅস্ত্র বা ওই জাতীয় কিছু যেন না থাকে। এইগুলি থাকলে স্বামী, স্ত্রীর অবচেতন মনে হিংসার অনুপ্রবেশ ঘটে ও দ্বন্দ্বের সৃষ্টি হয়ে থাকে।

(১৬) যাদের অল্প কিছুদিন বিবাহ হয়েছে এবং সন্তান কামনা করছেন, এমন দম্পতি যেন ভুলেও উত্তর-পূর্ব কোণে ঘুমোবেন না। এতে উচ্চ চুম্বকীয় শক্তির শক্তির জন্য দাম্পত্য সুখে বিঘ্ন ঘটতে পারে এবং গর্ভস্থ সন্তানের কোনও ক্ষতি হতে পারে।

(১৭) বেডরুমে যেন ধুলোময় কিছু না থাকে। এর ফলে সম্পর্কটাও ধুলোময় হওয়া বোঝায়।

(১৮) স্বামী, স্ত্রী যে খাটে ঘুমোবেন, সেই খাটটা যেন জোড়া না হয়। জোড়া দেওয়া খাটে শয়ন করলে স্বামী, স্ত্রীর সম্পর্কে ফাটল ধরবেই। অনেক সময় দেখা গিয়েছে, এই রকম জোড়া লাগানো বিছানায় শোওয়ার জন্য ডিভোর্স হয়ে গিয়েছে। শীতকালে স্বামী ও স্ত্রীকে একই লেপ বা কম্বলের ভিতর ঘুমোতে হবে। দু’জনে যেন আলাদা কম্বল বা লেপে না ঘুমোয়।

আরও পড়ুন: দাম্পত্য জীবনে সমস্যা? বেডরুমে আনুন এই পরিবর্তনগুলি

(১৯) বিছানার চাদর ও পিলো গাঢ় উজ্জ্বল রঙের বা সাদার উপর ফুলের ডিজাইন যা গোলাপি বা লাল রঙের হওয়া বাঞ্ছনীয়।

(২০) বেডরুমে ধনাত্মক এনার্জি বৃদ্ধি করার জন্য প্রেমের প্রতিক জিনিস, যেমন হৃদয়ের আকারের লাল রঙের ঘড়ি, লাল রঙের পালঙ্ক, একটি/দু’টি ফ্রেমে বাঁধানো বিয়ের দিনের যৌথ ছবি, ইত্যাদি।

(২১) মাঝে মধ্যেই বেডরুমের পরিবেশটা রোমান্টিক করে তোলা, যেমন বিভিন্ন রঙের মোমবাতি জ্বালানো, ফুলদানিতে টাটকা লাল গোলাপের গুচ্ছ রাখা, রজনীগন্ধার স্টিক সাজিয়ে রাখা, সুগন্ধি কিছু দিয়ে ভরিয়ে তোলা, ইত্যাদি।

(২২) পরিধেয় বস্ত্র গাঢ় লাল বা অন্য কোনও উজ্জ্বল রঙের হলে বেশ ভাল হয়।

(২৩) ঘুমোবার সময় দম্পতির মাথা যেন সব সময় দক্ষিণ দিকে থাকে। এতে ঘুমের গভীরতা বেশি হয়, এনার্জি ঠিকমতো প্রবাহিত হয়।

(২৪) বেডরুমে কোনও কাঁটা জাতীয় উদ্ভিদ বা ক্যাকটাস বা বনসাই না থাকে। এই সব থেকে ঋণাত্মক এনার্জি নিঃসরণ করে যা সুস্থ দাম্পত্য সম্পর্ক ভেঙে দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন