ভারতীয় জ্যোতিষে রাহু কেতুর অবদানের শেষ অংশ

এই নক্ষত্রে রাহু থাকলে জাতক জাতিকা নিম্নবর্নের কোনও পরিবারে জন্মায়, যেখানে আর্থিক অবস্থা খুব খারাপ থাকে। তথাপি এরা ভাল পড়াশুনা করে বিদ্বান ও জ্ঞানী হয়।

Advertisement

অসীম সরকার

শেষ আপডেট: ১৭ মে ২০১৮ ০০:১৪
Share:

(পুর্ব্বাষঢ়া নক্ষত্র থেকে রেবতী নক্ষত্র অবধি)

Advertisement

পূর্ব্বাষাঢ়া নক্ষত্রে জন্মকালীন রাহুঃ এই নক্ষত্রে রাহু থাকলে জাতক জাতিকা নিম্নবর্নের কোনও পরিবারে জন্মায়, যেখানে আর্থিক অবস্থা খুব খারাপ থাকে। তথাপি এরা ভাল পড়াশুনা করে বিদ্বান ও জ্ঞানী হয়। জ্যোতিষ চর্চা করে থাকে। বুদ্ধি অত্যন্ত শানিত হয়। কর্মের মাধ্যমে পরে অর্থ পেয়ে ধনী হয়। আর্থিক অবস্থা ভাল হলেও আজীবন সাম্য ও সততা বজায় রাখে।

উত্তরাষাঢ়া নক্ষত্রে জন্মকালীন রাহুঃ এই নক্ষত্রে রাহু থাকলে জাতক জাতিকা পরের ধন-সম্পত্তি পেয়ে বড়লোক ও ধনী হয়।

Advertisement

এখানে কেতু থাকলে জাতক জাতকাকে দাঁতওয়ালা জীবজন্তু দংশন করবে। সর্প দংশনও অসম্ভব নয়। এদের জীবনে অনেক যন্ত্রণা ভোগ করতে হয়। এদের উপর শত্রুর বিষ প্রয়োগও অসম্ভব নয়।

শ্রবণা নক্ষত্রে জন্মকালীন রাহুঃ এখানে রাহু জাতক জাতিকাকে নিজের বাবা-মাকে ছেড়ে বিদেশ বাস করাবে। তাদের উপর মায়া মমতাও কম হবে। পাকা স্বার্থপর হবে।

এখানে কেতু জাতক জাতিকাকে ভাল বক্তা বানাবে। এরা ভাষণ দ্বারা লাভবান হবে। পরে যশ ভাগ্য ভাল হবে।

ধনিষ্ঠা নক্ষত্রে জন্মকালীন রাহুঃ এই নক্ষত্রে রাহু জাতক জাতিকাকে ধার্মিক করাবে এবং কোনও মন্দিরের প্রতিষ্ঠাতা করাবে। ক্ষেত্র বিশেষে এরা বিগ্রহের পূজার্চ্চনা করে জীবন কাটাতে পারে।

এখানে কেতু জাতক জাতিকাকে চতুর করাবে, আর এরা ওই চাতুরী দ্বারা নিজের উদ্দেশ্য সাধণ করবে। তবে অতি চালাকের গলায় দড়িও হতে পারে।

শতভিষা নক্ষত্রে জন্মকালীন রাহুঃ এখানে রাহু জাতক জাতিকাকে বিবাদ করার স্বভাব দেবে এবং অত্যন্ত গর্বিত করাবে।

এখানে কেতু জাতক জাতিকাকে আপন জন প্রিয় করাবে, এবং দেশের ও দশের উপকারে লাগাবে। এরা কোনও জনহিতকর প্রতিষ্ঠান গড়বে।

পূর্বভাদ্রাপদ নক্ষত্রে জন্মকালীন রাহুঃ এই নক্ষত্রে রাহু থাকলে জাতকজাতিকা কিছুটা ভীরু প্রকৃতির হয়ে থাকে। এদের দেহে গত জন্মের কোন চিহ্ন থাকে। নিজে এরা প্রকৃতি অর্থেই সাদাসিধে মানুষ হয় কিন্তু লোকে এদের নিয়ে কূট চিন্তা করবে। এদের সরল চলাটাকে সন্দেহের চোখে দেখে।

এখানে কেতু জাতক জাতিকাকে কৃতবিদ্যা করবে। কিন্তু এদের চেষ্টা বারবার ব্যর্থ হবে। তবে এরা শেষ অবধি জয়ী হয়।

উত্তরভাদ্রাপদ নক্ষত্রে জন্মকালীন রাহুঃ এই নক্ষত্রে রাহু জাতক জাতিকাকে নিজ পরিবার পরিজনের উপর বীতশ্রদ্ধা তৈরী করিয়ে বিদেশে পাঠাবে। নিজের লোকের সঙ্গে তার সম্পর্ক থাকবে না। সব সময় মন ভাল লাগেনা, কিসের অভাবে মনটা ভাল লাগে না, তা তারা নিজেরাই ঠিক করতে পারে না।

এই নক্ষত্রে কেতু অদ্ভুত আচরণ করে। এখানে কেতু জাতক জাতিকাকে রাজার মতো ঐশ্বর্য্যশালী করে সেই ঐশ্বর্য্য ভোগ করিয়ে সুখ শান্তিতে রেখে উঁচু ক্ষমতায় বসিয়ে তাকে একদিন হটাৎ করেই মেরে ফেলবে।

রেবতী নক্ষত্রে জন্মকালীন রাহুঃ এই রাহু জাতক জাতিকাকে ধন, জন, বাড়ি-ঘর, ভূ-সম্পত্তি, সোনাদানা, মনিমুক্তায় অধিপতি করাবে। কিন্তু সব কিছুর মধ্যে এদের শান্তি বলে কিছু থাকবে না।

এখানে কেতু জাতক জাতিকাকে বদরাগী, বদমেজাজী স্বভাবের মানুষ করে তুলবে। তার চেষ্টা ব্যর্থ হবে কারণ, তার চঞ্চল প্রকৃতি স্বভাবের জন্য এরা কোনও কাজেই লেগে থাকতে পারে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন