সন্তানের পড়াশোনায় মন বসে না? এই উপায়ে মিটবে সমস্যা

বৃহস্পতি হচ্ছে জ্ঞানের কারক গ্রহ। বুধ হচ্ছে বুদ্ধির কারক। চন্দ্র মনের কারক। যাদের রাশিচক্রে বুধ, বৃহস্পতি ও চন্দ্র বলবান অবস্থায় রয়েছে তাদের অধ্যয়নে মন বসবে।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০১৯ ০০:০০
Share:

—প্রতীকী ছবি।

বৃহস্পতি হচ্ছে জ্ঞানের কারক গ্রহ। বুধ হচ্ছে বুদ্ধির কারক। চন্দ্র মনের কারক। যাদের রাশিচক্রে বুধ, বৃহস্পতি ও চন্দ্র বলবান অবস্থায় রয়েছে তাদের অধ্যয়নে মন বসবে। বৃহস্পতি সাময়িক জ্ঞান বাড়াতে, বুধ বুদ্ধির বিকাশ ও তাড়াতাড়ি মুখস্থ করতে, চন্দ্র অধ্যয়নে মন বসাতে সাহায্য করে। অনেক সময় দেখা যায় সব পড়াশোনার গ্রহ ঠিক থাকা সত্ত্বেও অধ্যয়নে মন বসছে না, তখন অধ্যয়ন কক্ষ অর্থাৎ পড়ার ঘরটা ঠিকঠাক সাজানো আছে কিনা দেখে নেওয়া দরকার।

Advertisement

• বৃহস্পতি যদি রাশিচক্রে বলবান হয়, তাদের পড়ার টেবিল রাখা উচিত ঈশান কোণে এবং পূর্ব দিকে মুখ করে পড়তে বসা খুব ভাল।

• বুধ যদি রাশিচক্রে বলবান হয়, তাদের অধ্যয়ন কক্ষের উত্তর দিকে টেবিল এবং উত্তর দিকে মুখ করে পড়তে বসতে হয়।

Advertisement

• শুক্র যদি বলবান হয়, তাদের অধ্যয়ন কক্ষে টেবিল রাখা উচিত উত্তর দিকে বা পূর্ব দিকে এবং সেই দিকেই মুখ করে পড়তে বসলে পড়ায় খুব ভাল মন বসে।

আরও পড়ুন: দাঁতের গঠন বলে দেয় আপনি কেমন মানুষ

এ বার দেখে নেওয়া যাক, অধ্যয়ন কক্ষ কী ভাবে সাজালে বাচ্চাদের পড়াশোনায় উৎসাহ ও একাগ্রতা বৃদ্ধি পায়--

• নিয়ম অনুযায়ী অধ্যয়ন কক্ষে টেবিল পূর্ব দিকে রেখে এবং পরিষ্কার পরিচ্ছন্ন রাখলে অধ্যয়নে ভাল মন বসে। পড়ার টেবিল যদি পুর্ব দিকে থাকে, তা হলে বাচ্চাদের উৎসাহ বৃদ্ধি পায় আর অধ্যয়নের একাগ্রতা বৃদ্ধি পায়।

• অধ্যয়ন কক্ষের রং হবে আসমানী বা হালকা সবুজ।

• পড়ার টেবিল, চেয়ার, আলমারি প্রভৃতি সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন ও গোছগাজ করে রাখতে হবে। অধ্যয়ন কক্ষ যদি বড় হয় তবে একটা লাইব্রেরির মতো ব্যবস্থা করলেও খুব ভাল হয়।

• পড়তে বসার আগে সরস্বতী দেবীর মন্ত্র জপ করে পড়তে বসা উচিত।

• অধ্যয়নকক্ষে সুন্দর ছবি টাঙানো উচিত। দেবদেবীর ছবি টাঙানো সব থেকে ভাল। পড়ার টেবিলের ওপর গণেশের মূর্তি রাখলে পড়ায় মন বসাতে সুবিধা হয়। মূর্তি রাখার জায়গা না থাকলে ছবি রাখা যেতে পারে।

• কোনও সময় পশ্চিম বা দক্ষিণ দিকে মুখ করে অধ্যয়ন করা উচিত নয়। অধ্যয়ন কক্ষে খুব বেশি আলো আসার ব্যবস্থা রাখা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন