Covid Hospital

COVID Hospital: ৩৫ দিনেই তৈরি দু’হাজার শয্যার হাসপাতাল, কোভিড মোকাবিলায় তৎপরতা মুম্বইয়ে

মুম্বইয়ের মালাড এলাকায় জার্মান প্রযুক্তিতে তৈরি হয়েছে পরিবেশ বান্ধব এই কোভিড হাসপাতাল। হাসপাতালের ৭০ শতাংশ শয্যাতেই থাকছে অক্সিজেনের ব্যবস্থা।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৯ জুন ২০২১ ১০:০৬
Share:

মুম্বইয়ের নতুন কোভিড হাসপাতাল। ছবি টুইটার থেকে নেওয়া।

নতুন কোভিড হাসপাতাল তৈরি হল মুম্বইয়ে। ২ হাজার ১৭০ শয্যাবিশিষ্ট কোভিড হাসপাতালটি তৈরি করা হয়েছে মাত্র ৩৫ দিনে।

Advertisement

মুম্বইয়ের মালাড এলাকায় জার্মান প্রযুক্তিতে তৈরি হয়েছে পরিবেশ বান্ধব এই কোভিড হাসপাতাল। এই হাসপাতালের ৭০ শতাংশ শয্যাতেই থাকছে অক্সিজেনের ব্যবস্থা। ৩৮৪ শয্যার আইসোলেশন ঘরও তৈরি করা হয়েছে এখানে। ২০ শয্যার ডায়ালিসিস ইউনিটও রয়েছে সেখানে।

শিশুদের চিকিৎসার জন্যও বিশেষ ব্যবস্থা রয়েছে এই হাসপাতালে। শিশুদের জন্য রয়েছে ৪২টি আইসিইউ শয্যা।

Advertisement

হাসপাতালের উদ্বোধনে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী। ছবি টুইটার থেকে নেওয়া।

সোমবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের উপস্থিতিতে উদ্বোধন করা হয়েছে এই হাসপাতালের। উদ্বোধনের কথা জানানো হয়েছে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর দফতরের টুইটার হ্যান্ডল থেকে। মুম্বই মেট্রোপলিটন রিজিয়ন ডেভেলপমেন্ট অথরিটি (এমএমআরডিএ)-এর তত্ত্বাবধানে তৈরি হয়েছে এই কোভিড হাসপাতাল। তবে উদ্বোধনের পর এর দেখভালের দায়িত্ব তুলে দেওয়া হয়েছে বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশনের (বিএমসি) হাতে।

জানা গিয়েছে, এই হাসপাতাল তৈরি করতে খরচ হয়েছে ৫৭ কোটি টাকা। চিকিৎসার বিভিন্ন সরঞ্জামের জন্য খরচ হয়েছে ৩৩ কোটি টাকা। সব মিলিয়ে ৯০ কোটি টাকা খরচ হয়েছে দু’হাজার শয্যার এই হাসপাতাল তৈরি করতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন