Demonetization

নোটবন্দিতে ১৭ হাজার কোটি টাকা জমা! নজরে ৩৫ হাজার সংস্থা

কেন্দ্র ওই বিবৃতিতে জানিয়েছে, মোট ৫৮ হাজার অ্যাকাউন্টে ১৭ হাজার কোটি টাকা জমা দেওয়া হয়েছে এবং পরে তা তুলেও নেওয়া হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০১৭ ১৭:২৫
Share:

প্রতীকী ছবি।

নোট বাতিলের পর ১৭ হাজার কোটি টাকার বেশি ব্যাঙ্কে জমা করে তা ফের তুলে নিয়েছে ৩৫ হাজার সংস্থা। যদিও তাদের বর্তমানে কোনও অস্তিত্ব নেই। নোট বাতিলের সিদ্ধান্তের বর্ষপূর্তির আগে এ কথা জানাল কেন্দ্রীয় সরকার। ৫৬টি ব্যাঙ্কের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে প্রাথমিক ভাবে এই তথ্য জানা গিয়েছে।

Advertisement

রবিবার জারি করা এক বিবৃতিতে জানানো হয়েছে, কালো টাকার বিরুদ্ধে সরকারের পদক্ষেপের ফলে প্রায় ২ লাখ ২৪ হাজার কোম্পানি নিষ্ক্রিয় হয়ে গিয়েছে এবং ৩ লাখ ৯ হাজার অধিকর্তাকে বরখাস্ত করা হয়েছে। কেন্দ্র ওই বিবৃতিতে জানিয়েছে, মোট ৫৮ হাজার অ্যাকাউন্টে ১৭ হাজার কোটি টাকা জমা দেওয়া হয়েছে এবং পরে তা তুলেও নেওয়া হয়েছে।

আরও পড়ুন: মারাত্মক ভুলটা মোদী মেনে নিন: নোটবন্দি নিয়ে মনমোহন

Advertisement

কেন্দ্রের দাবি, একটি কোম্পানির ক্ষেত্রে দেখা গিয়েছে তাদের ২ হাজার ১৩৪টি অ্যাকাউন্ট রয়েছে। নিষ্ক্রিয় ওই কোম্পানিগুলির রেজিস্ট্রেশন বাতিলের জন্য রাজ্য সরকারগুলিকে পরামর্শ দিয়েছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন