Indian

আইএস-র হাতে ৩৯ পণবন্দি ভারতীয় জীবিত, জানাল বিদেশমন্ত্রক

বিদেশ মন্ত্রকের মুখপাত্র গোপাল ভাগলে জানান, পণবন্দি ৩৯ ভারতীয়ই জীবিত। বন্দিদের দেশে ফিরিয়ে আনার জন্য সব রকম চেষ্টা করা হচ্ছে। ইরাক-সহ সংশ্লিষ্ট প্রতিটি দেশের সঙ্গে যোগাযোগ রাখছে নয়াদিল্লি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৭ জুন ২০১৭ ১৭:১০
Share:

বিদেশ মন্ত্রকের মুখপাত্র গোপাল ভাগলে। ছবি: পিটিআই।

২০১৪ সালে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের হাতে পণবন্দি ৩৯ জন ভারতীয় জীবিত আছেন। তাঁদের উদ্ধারে বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে।শনিবার বিদেশমন্ত্রকের তরফে এই দাবি করা হয়েছে। বছর তিনেক আগে মসুল থেকে অপহৃত ওই ভারতীয়দের সঙ্গে কোনও ভাবেই যোগাযোগ করা যাচ্ছে না বলে অভিযোগ করা হচ্ছিল তাদের পরিবারের তরফ থেকে। সেই অভিযোগের ভিত্তিতেই এ দিন এই মন্তব্য করে বিদেশ মন্ত্রক।

Advertisement

আরও পড়ুন: কাশ্মীরে ৬ পুলিশ খুন করে দেহ বিকৃত করল জঙ্গিরা

বিদেশ মন্ত্রকের মুখপাত্র গোপাল ভাগলে বলেন, “পণবন্দি ৩৯ ভারতীয়ই জীবিত। ওই বন্দিদের দেশে ফিরিয়ে আনার জন্য সব রকম চেষ্টা করা হচ্ছে। ইরাক-সহ সংশ্লিষ্ট প্রতিটি দেশের সঙ্গে যোগাযোগ রাখছি। আশা করছি দ্রুত ওই ভারতীয়দের দেশে ফেরাতে সক্ষম হব আমরা।’’ সম্প্রতি রাষ্ট্রসঙ্ঘের প্রকাশিত এক রিপোর্টে উল্লেখ করা হয়েছে, বিভিন্ন দেশ থেকে প্রায় এক লাখ মানুষকে পণবন্দি করে রেখেছে আইএস জঙ্গিরা। মূলত মানব ঢাল হিসাবে এদের ব্যবহার করে জঙ্গিরা।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন