Manipur Violence

আবার অশান্ত মণিপুর, ধৃত পাঁচ যুবকের মুক্তির দাবিতে ৪৮ ঘণ্টা বন্‌ধ ডাকল মেইতেইদের মহিলা গোষ্ঠী

ধৃতদের মুক্তির দাবিতে সোমবারও পূর্ব ইম্ফলের খুরাই, কোংবা, পশ্চমি ইম্ফলের কাকওয়া, বিষ্ণুপুর জেলা এবং থৌবলেও বহু জায়গায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখানো হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ইম্ফল শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৪৬
Share:

মেইতেই মহিলাদের বিক্ষোভ। ছবি: পিটিআই।

অস্ত্র-সহ ধরা পড়েছিলেন পাঁচ যুবক। তাঁদের মুক্তির দাবিতে আবার উত্তপ্ত হয়ে উঠল মণিপুর। মেইতেইদের মহিলা গোষ্ঠী মেইরা পেইবি এবং পাঁচটি ক্লাব মঙ্গলবার রাজ্য জুড়ে ৪৮ ঘণ্টার বন্‌ধের ডাক দিল। মঙ্গলবার সকাল থেকেই রাজধানী ইম্ফলে এই বন্‌ধের ভাল প্রভাব পড়েছে। দোকান, বাজার বন্ধ। রাস্তাঘাটেও যান চলাচল খুব সীমিত।

Advertisement

শনিবার সশস্ত্র পাঁচ যুবককে গ্রেফতার করার পর থেকেই রাজ্যের বিভিন্ন প্রান্তে ক্ষোভ ছড়াতে শুরু করে। অল লাংথাবল কেন্দ্র ইউনাইটেড ক্লাব কো-অর্ডিনেটিং কমিটির সভাপতি ইয়ুমনাম হিটলার বলেন, “যে পাঁচ যুবককে গ্রেফতার করা হয়েছে, তাঁরা গ্রামের স্বেচ্ছাসেবী। কুকি-জোদের হামলার হাত থেকে গ্রামবাসীদের বাঁচাতে তাঁরা রক্ষকের কাজ করেন। আমরা ওঁদের মুক্তি চাইছি।” নিরাপত্তাবাহিনী ঠিক মতো কাজ করছে না বলেও অভিযোগ তুলেছেন হিটলার। তাঁর হুঁশিয়ারি, সরকার যদি ওই যুবকদের না ছাড়ে, তা হলে প্রতিবাদ আরও জোরদার হবে।

যুবকদের গ্রেফতার হওয়ার পরই শনিবার পোরমপট থানায় বিক্ষোভ দেখান মেইতেইরা। বিপুল সংখ্যক মানুষের জমায়েত হটাতে শেষমেশ পুলিশকে বেশ কয়েক রাউন্ড কাঁদানে গ্যাস ছুড়তে হয়েছিল। দু’পক্ষের মধ্যে হাতাহাতিও হয়। সেই ঘটনায় বেশ কিছু বিক্ষোভকারী এবং র‌্যাফ-এর জওয়ান আহত হয়েছিলেন।

Advertisement

এর পরই এই প্রতিবাদ আরও জোরদার করার সিদ্ধান্ত নেয় মেইরা পাইবি এবং অল লাংথাবল কেন্দ্র ইউনাইটেড ক্লাব-সহ ইম্ফলের পাঁচটি স্থানীয় ক্লাব। সোমবার মধ্যরাতে এই সংগঠনগুলি ঘোষণা করে মঙ্গলবার থেকে ৪৮ ঘণ্টা রাজ্য জুড়ে বন্‌ধ পালন করবে তারা। ধৃতদের মুক্তির দাবিতে সোমবারও পূর্ব ইম্ফলের খুরাই, কোংবা, পশ্চমি ইম্ফলের কাকওয়া, বিষ্ণুপুর জেলা এবং থৌবলেও বহু জায়গায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন