Mumbai's 'Dirtiest' Beach Is Finally Clean

৫০ লক্ষ কেজি আবর্জনা সরিয়ে স্বচ্ছ ভারসোভা বিচ

শেষ পর্যন্ত স্বচ্ছ হল মুম্বইয়ের সব চেয়ে আবর্জনাময় ভারসোভা বিচ। ৮৫ সপ্তাহ ধরে স্থানীয় বাসিন্দাদের অক্লান্ত পরিশ্রমে সমুদ্র সৈকত থেকে তোলা হল ৫০ লক্ষ কেজি জঞ্জালের স্তূপ। কিন্তু স্বচ্ছতার প্রয়াস শুরুর সে দিনটা কিন্তু ছিল অন্য রকম।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২১ মে ২০১৭ ১৭:৪৫
Share:

ঝকঝকে ভারসোভা বিচ। ছবি: ইনস্টাগ্রামের সৌজন্যে।

শেষ পর্যন্ত স্বচ্ছ হল মুম্বইয়ের সব চেয়ে আবর্জনাময় ভারসোভা বিচ। ৮৫ সপ্তাহ ধরে স্থানীয় বাসিন্দাদের অক্লান্ত পরিশ্রমে সমুদ্র সৈকত থেকে তোলা হল ৫০ লক্ষ কেজি জঞ্জালের স্তূপ।

Advertisement

কিন্তু স্বচ্ছতার প্রয়াস শুরুর সে দিনটা কিন্তু ছিল অন্য রকম।

চোখের সামনে ঝকঝকে মুম্বইয়ের উত্তর-পশ্চিম দিকের সমুদ্র সৈকতটা ক্রমশ আবর্জনাময় হয়ে উঠছিল। কটূ গন্ধ আর দূষণে ভরে উঠছিল চারদিক। অবস্থা এতটাই খারাপ হয়ে গিয়েছিল যে, ক্রমশই সমুদ্র সৈকতের পাশে হাওয়া খেতে যাওয়া মানুষের আনাগোনা বিলকুল বন্ধ হয়ে গিয়েছিল। ভারসোভা বিচের আশপাশ দিয়ে যেতেও বিরক্ত বোধ করতেন স্থানীয় বাসিন্দারা। ঘেন্নায় গা-টা কেমন যেন রি রি করে উঠত!

Advertisement

আরও পড়ুন: আধুনিক অস্ত্র বানাবে বেসরকারি সংস্থাও

সেই সময় ভাবনাটা মাথায় আসে। স্বচ্ছ সমুদ্রতট। এই ভাবনাতেই মাত্র দু’জন মানুষ মিলে শুরু করেছিলেন সাফাই অভিযান। ২০১৫-এর জুলাই মাসে ভারসোভা সমুদ্র সৈকত পরিষ্কারের কাজে নামেন পেশায় বম্বে হাইকোর্টের আইনজীবী ৩৩ বছরের আফরোজ শাহ এবং তাঁর প্রতিবেশী হরবংশ মাথুর(৮৪)। দু’জনে মিলে সারা দিন ধরে বিচের উপর পরে থাকা দুনিয়ার আবর্জনাময় প্লাস্টিক সরানোর কাজ করতেন। তাঁদের দু’জনের উৎসাহ দেখে স্থানীয় সম্ভ্রান্ত পরিবারের মানুষজন সৈকত স্বচ্ছ করার কাজে হাত লাগাতে শুরু করেন। প্রায় ৩০০জন এই অভিযানে যোগ দেন। পাশে দাঁড়ায় বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশনও।

আবর্জনা পরিষ্কারে ব্যস্ত আফরোজ শাহ। ছবি: টুইটারের সৌজন্যে।

২০১৬ সালে এই স্বচ্ছতা অভিযানকে সম্মান জানিয়েছে রাষ্ট্রপুঞ্জও। ‘অ্যাকশন অ্যান্ড ইন্সপিরেশন’ বিভাগে রাষ্ট্রপুঞ্জের শীর্ষ সম্মান আর্থ অ্যাওয়ার্ড পান আফরোজ শাহ। গোটা বিশ্বের ইতিহাসে এটাই বৃহত্তম সমুদ্রতট পরিষ্কার অভিযান বলে দাবি আফরোজের। তিনি বলেন, ‘‘সাধারণ মানুষ একটু সচেতন হন। নিজেরাই বাড়ির আশপাশ পরিষ্কার রাখলে গোটা এলাকা, দেশ পরিষ্কার রাখা সম্ভব।’’

রবিনা ট্যান্ডনের টুইট !! ! 👏🏻👏🏻

রবিনা ট্যান্ডনের টুইট

ভারসোভা বিচের আবর্জনাময় সেই ছবির পাশাপাশি এখানকার পরিষ্কার, ঝকঝকে সমুদ্র তটের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। আফরোজের এই কাজের প্রশংসা করেছেন অভিনেত্রী রবিনা ট্যান্ডন। শুধু দেশেই নয় মুম্বই সমুদ্রতটের এই স্বচ্ছতা অভিযান দেশের বাইরেও চর্চার বিষয়। এই বিষয়টি নিয়ে ইনস্টাগ্রামে একটি পোস্ট করেছেন বিখ্যাত হলিউডি অভিনেতা লিওনার্দো ডি ক্যাপ্রিও।

আফরোজ শাহের টুইট

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন