branded with hot iron

নিউমোনিয়া সারাতে গরম লোহার ছ্যাঁকা দেওয়ার অভিযোগ, বাঁচানোই গেল না ৫ মাসের শিশুকে

গত কয়েক দিন ধরেই অসুস্থ ছিল ঋষভ। সোমবার তার বাবা রামদাস কোল শিশুটিকে জেলা হাসপাতালে ভর্তি করান। কিন্তু অবস্থা আশ‌ঙ্কাজনক হওয়ায় পরে মেডিক‌্যাল কলেজে রেফার করা হয় তাকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৪৭
Share:

—প্রতীকী চিত্র।

পাঁচ মাসের ছেলে নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছিল। প্রচলিত বিশ্বাস, গরম লোহার ছ্যাঁকা দিলেই সারবে অসুখ। অভিযোগ, সেটাই করা হয়েছিল। অসুখ এবং নির্যাতনের জেরে শেষমেশ মৃত্যুই হল একরত্তি ছেলের।

Advertisement

ঘটনাটি মধ্যপ্রদেশের শাহদল জেলার। মৃত শিশুটির নাম ঋষভ কোল। সূত্রের খবর, গত কয়েক দিন ধরেই অসুস্থ ছিল ঋষভ। সোমবার তার বাবা রামদাস কোল শিশুটিকে জেলা হাসপাতালে ভর্তি করান। কিন্তু অবস্থা আশ‌ঙ্কাজনক হওয়ায় পরে মেডিক‌্যাল কলেজে রেফার করা হয় তাকে। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় বুধবার গভীর রাতে তার মৃত্যু হয়।

কিন্তু শিশুটির মৃত্যুর কারণ নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। তার পেটে বেশ কয়েকটি দাগ পাওয়া গিয়েছে। চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের অনুমান, শিশুটিকে গরম লোহার ছ্যাঁকা দেওয়া হয়েছিল। তবে এ বিষয়ে তাঁরা নিশ্চিত নন। এর আগে লোহার ছ্যাঁকা দেওয়ার কারণে শিশুমৃত্যুর বেশ কয়েকটি ঘটনা ঘটেছিল। কিন্তু এ ক্ষেত্রে শিশুটির পেটের চিহ্নগুলি সেগুলির থেকে আলাদা। সেই কারণেই বিষয়টি বিভ্রান্তিকর বলে দাবি চিকিৎসকদের।

Advertisement

শাহদলের মুখ্য স্বাস্থ্য আধিকারিক একে লাল জানিয়েছেন, গরম লোহা দিয়ে শিশুদের ছ্যাঁকা দেওয়ার যে প্রথা রয়েছে, তা নিয়ে সচেতনতা বাড়ানোর চেষ্টা চলছে। জেলাশাসকের পক্ষ থেকেও সচেতনতামূলক অভিযান শুরু করা হয়েছে, বিশেষ করে উপজাতিভুক্ত জনগোষ্ঠীগুলির মধ্যে প্রচার চালানো হচ্ছে। আশা কর্মীদের বাড়ি বাড়ি গিয়ে পরিদর্শন করার, শিশুদের শনাক্ত করার এবং গরম লোহার ছ্যাঁকা দেওয়ার কোনও ঘটনা নজরে পড়লে জানানোর জন্য নির্দেশ জারি করা হয়েছে৷

গত ২ মাসে শাহদলে এটি শিশুদের ছ্যাঁকা দেওয়ার তৃতীয় ঘটনা। ৯ জানুয়ারি একই ধরনের ঘটনায় একটি শিশুর মৃত্যু হয়েছিল। তার আগে ১ জানুয়ারি অনুপপুর জেলায় তিন মাস বয়সি একটি শিশুকে নিউমোনিয়া সারাতে পেটে একাধিক বার গরম লোহা দিয়ে ছ্যাঁকা দেওয়া হয়েছিল। পরে শাহদলের সরকারি হাসপাতালে ভর্তি করা হলেও তাকে আর বাঁচানো যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন