National News

নববর্ষে টাকা দিয়ে সাজিয়ে তোলা হল চেন্নাইয়ের মন্দির!

মন্দিরের ছাদ, খিলান, স্তম্ভ, সব কিছু টাকা দিয়ে মুড়ে দেওয়া হয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০১৮ ১৩:৫৩
Share:

বালা বিনয়নগর মন্দির। টাকা দিয়ে সাজানো হয়েছে।

যে দিকেই চোখ পড়ছে শুধু টাকা আর টাকা! টাঁকশাল ভাবলে ভুল হবে। তা হলে?

Advertisement

চেন্নাইয়ের অরুমবাক্কামে বালা বিনয়নগর মন্দিরে এমনই দৃশ্য ধরা পড়েছে সম্প্রতি। সেখানে পুজো দিতে আসা পুণ্যার্থীরা অবাক হয়ে দেখছেন চারপাশে থরে থরে সাজানো টাকা।

বিষয়টা ঠিক কী?

Advertisement

আরও পড়ুন: লক্ষ্য মোদী, সংগঠন ছেড়ে আন্দোলনে তোগাড়িয়া

বাংলা বা পঞ্জাবি, অসম, কেরলের নববর্ষের মতো তামিলনাডুতেও নববর্ষ পালন করা হয় যথেষ্ট সমারোহের মধ্য দিয়ে। তামিল নববর্ষকে বলা হয় ‘পুতান্ডু’। প্রতি বছর ১৪ এপ্রিল নববর্ষ পালিত হয় তামিলনাড়ুতে। এই দিনটি বালা বিনয়নগর মন্দিরে বেশ ধুমধাম করেই উদ্‌যাপন করা হয়। তবে ধরনটা একটু আলাদা।

সাধারণ ভাবে কোনও শুভ দিনে মন্দিরগুলোকে ফুল দিয়ে সাজানো হয়, যেমনটা সচরাচর দেখা যায়। কিন্তু বালা বিদ্যামন্দির কর্তৃপক্ষ সে পথে হাঁটেননি। সাজানোর জন্য পুরো মন্দিরকে টাকায় মুড়ে দিয়েছেন।

আরও পড়ুন: চে-ধোনিকে টেক্কা দিচ্ছেন বাবাসাহেব

মন্দিরের ছাদ, খিলান, স্তম্ভ, সব কিছু টাকা দিয়ে মুড়ে দেওয়া হয়। সাজানোর জন্য ব্যবহার করা হয়েছে ১ টাকা থেকে ২০০০ টাকার নোট।

মন্দিরের সিলিং সাজানো হয়েছে টাকা দিয়ে।

সংবাদ সংস্থা এএনআই-র রিপোর্ট অনুযায়ী, মন্দিরের ভিতর সাজাতে প্রায় ৪ লক্ষ টাকা খরচ হয়েছে। তবে সংবাদ সংস্থার রিপোর্টে এটাও বলা হয়েছে, যে টাকা সাজানোর জন্য ব্যবহার করা হয়েছে, সেগুলো আসল কিনা তা সে বিষয়ে স্পষ্ট কিছু জানানো হয়নি মন্দির কর্তৃপক্ষের তরফে। তবে মন্দির কর্তৃপক্ষের দাবি, প্রতি বছরই টাকা দিয়ে এ ভাবে সাজিয়ে তোলা হয় বালা বিনয়নগর মন্দিরকে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন