National News

এ বার দলীয় বিধায়ককেই ইস্তফার নির্দেশ কেজরীবালের!

ঘটনার সূত্রপাত শুক্রবার। প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গাঁধীর ভারত রত্ন খেতাব ফিরিয়ে নেওয়ার প্রস্তাব ওঠে দিল্লি বিধানসভায়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০১৮ ১১:০২
Share:

আপ বিধায়ক অলকা লাম্বা।

তাঁর উপর যে খাঁড়াটা নেমে আসতে পারে সেটা আশঙ্কা করেছিলেন আগেই। সেই আশঙ্কাকে সত্যি করেই অলকা লাম্বাকে একেবারে বিধায়ক পদ থেকেই ইস্তফা দেওয়ার নির্দেশ দিল আম আদমি পার্টি। দল থেকে তাঁকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে বিধায়ক পদ থেকে তাঁকে ইস্তফা দিতে হবে। আর নির্দেশটা এসেছে খোদ আপ সুপ্রিমো তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালের কাছ থেকে।

Advertisement

ঘটনার সূত্রপাত শুক্রবার। প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গাঁধীর ভারত রত্ন খেতাব ফিরিয়ে নেওয়ার প্রস্তাব ওঠে দিল্লি বিধানসভায়। ১৯৮৪-র শিখ দাঙ্গা রুখতে ব্যর্থ হয়েছেন রাজীব গাঁধী। এই অভিযোগ তুলে তাঁর ভারত রত্ন ফিরিয়ে নেওয়ার দাবি তোলেন আপ বিধায়করা। সকলেই একযোগে এই প্রস্তাবে সায় দেন। কিন্তু বেঁকে বসেন অলকা। এই প্রস্তাবের প্রতিবাদ করে তিনি বিধানসভা থেকে ওয়াকআউট করেন।

অলকার দাবি, ওয়াকআউট করে বেরিয়ে যাওয়ার কিছু ক্ষণ পরেই দল থেকে ইস্তফা দেওয়ার নির্দেশ দিয়ে তাঁর কাছে একটি মেসেজ আসে। যেটা পাঠান আপ সুপ্রিমো। অলকার অভিযোগ, প্রস্তাবে সমর্থন জানানোর জন্য তাঁর উপর চাপ দেওয়া হচ্ছিল। রুখে দাঁড়ানোর জন্যই তাঁর উপর দলের খাঁড়া নেমে আসে।

Advertisement

আরও পড়ুন: প্রমাণের অভাব, ‘অসহায়’ বিচারক বেকসুর খালাস করলেন ২২ অভিযুক্তকেই!

আরও পড়ুন: রথযাত্রা নিয়ে ফের জট, উচ্ছ্বাসের পরেই ফের হতাশ বিজেপির কর্মীরা

তিনি কি তা হলে দল থেকে ইস্তফা দেবেন? এ প্রসঙ্গে অলকা বলেন, “আমি যে কোনও রকমের শাস্তির জন্য প্রস্তুত ছিলাম। তবে দলের টিকিটে আমি জিতেছি। দল আমার ইস্তফা চেয়েছে। আমি দিতে প্রস্তুত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন