National News

আধার কোথায় প্রয়োজন, কোথায় নয়, দেখে নিন এক নজরে

প্রধান বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চ এ দিন রায়ে জানিয়ে দিয়েছে, কোনও ব্যক্তি বা বেসরকারি সংস্থা আধারের তথ্য চাইতে পারবে না। অন্য ভাবে পরিচয় যাচাই করতে পারলে আধার প্রয়োজনীয় নয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০১৮ ১৪:১০
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ

বহু ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করেছিল কেন্দ্র। তার মধ্যে ছিল মোবাইল, ব্যাঙ্ক, রান্নার গ্যাসের মতো পরিষেবার মতো পরিষেবা। কিন্তু বুধবার সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে প্রায় কোনও ক্ষেত্রেই আধার বাধ্যতামূলক নয়। শুধু তাই নয়, মোবাইলের সঙ্গে আধার লিঙ্ক করা অসাংবিধানিক বলেও জানিয়ে দিয়েছে শীর্ষ আদালত।

Advertisement

প্রধান বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চ এ দিন রায়ে জানিয়ে দিয়েছে, কোনও ব্যক্তি বা বেসরকারি সংস্থা আধারের তথ্য চাইতে পারবে না। অন্য ভাবে পরিচয় যাচাই করতে পারলে আধার প্রয়োজনীয় নয়। তবে আয়করের জন্য প্যান কার্ডের সঙ্গে আধার যোগ করার ক্ষেত্রে সবুজ সঙ্কেত দিয়েছে শীর্ষ আদালত।

আধারকে সাংবিধানিক বৈধতা দিয়েছেন সংখ্যাগরিষ্ঠ বিচারপতি। শিক্ষাক্ষেত্র, যেমন স্কুল কলেজে ভর্তি বা পরীক্ষায় বসার ক্ষেত্রে আধার বাধ্যতামূলক নয় বলে জানিয়ে দিয়েছে শীর্ষ আদালত। তবে অনুপ্রবেশকারী বা অবৈধভাবে দেশে বসবাসকারী বাসিন্দাদের আধার কার্ড দিতে পারবে না কেন্দ্র। একইসঙ্গে আদালতের পর্যবেক্ষণ, আধারে এমন কিছু নেই যাতে গোপনীয়তার অধিকার লঙ্ঘন হতে পারে। পাশাপাশি আধার আইনকে অর্থ বিল হিসাবে পেশ করতে পারবে বলেও জানিয়েছে শীর্ষ আদালত।

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ

আরও পড়ুন: আধারে ধাক্কা খেল কেন্দ্র, ব্যাঙ্ক-মোবাইলে বাধ্যতামূলক নয়, নির্দেশ সুপ্রিম কোর্টের

আরও পড়ুন: অগ্নিগর্ভ ইসলামপুর, চলছে দফায় দফায় সংঘর্ষ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন