• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অগ্নিগর্ভ ইসলামপুর, চলছে দফায় দফায় সংঘর্ষ

Bus on Fire
জ্বলছে বাস ইসলামপুরে অগ্নিগর্ঙ পরিস্থিতি। নিজস্ব চিত্র।

বাস ভাঙচুর। বাসে আগুন। পুলিশের গাড়িতে হামলা। রাস্তায় টায়ার জ্বালানো। পথ অবরোধ। পুলিশ-বিজেপি সংঘর্ষ। বুধবার সকাল থেকে একের পর এক ঘটনায় কার্যত অগ্নিগর্ভ হয়ে উঠল উত্তর দিনাজপুরের ইসলামপুর।

রাজ্য জুড়ে বিজেপি-র ডাকা ১২ ঘণ্টার বন্‌ধে এ দিন সকাল থেকেই ব্যাপক উত্তেজনা ছড়ায় ইসলামপুরে। বন্‌ধ রুখতে পুলিশ-প্রশাসনের তৎপরতা ছিল চোখে পড়ার মতো। পাশাপাশি, বন্‌ধ সফল করতে সচেষ্ট ছিলেন বিজেপি কর্মী-সমর্থকেরা। দু’পক্ষের মধ্যে একাধিক জায়গায় দফায় দফায় সংঘর্ষ ছড়ায়।

এই ইসলামপুরের দাড়িভিটে গুলিবিদ্ধ হয়ে দুই ছাত্রের মৃত্যুর ঘটনার পরিপ্রেক্ষিতেই এই বন্‌ধের ডাক দিয়েছিল বিজেপি। ফলে এই জেলায় গোলমালের আশঙ্কা আগে থেকেই ছিল। এ দিন সেটাই বাস্তবে পরিণত হয়। দাড়িভিটেও বিক্ষোভে সামিল হন নিহত ছাত্র তাপস বর্মণের মা। তাঁর সঙ্গে ছিলেন গ্রামবাসীরা। এলাকায় ব্যাপক উত্তেজনা ছিল।

দেখুন ভিডিয়ো

দাড়িভিট ছাড়াও ইসলামপুরের বিভিন্ন জায়গায় একাধিক ঘটনা ঘটে। সকাল থেকেই জেলার বিভিন্ন এলাকায় পথ অবরোধ করেন বিক্ষোভকারীরা। রাস্তায় গাড়ির টায়ার ফেলে তা জ্বালিয়ে দেওয়া হয়। উত্তরবঙ্গ পরিবহণ নিগমের একটি বাসে ব্যাপক ভাঙচুর করা হয়। অভিযোগ, যাত্রী থাকা সত্ত্বেও ওই বাসের জানলায় ঢিল ছুড়তে থাকেন বিক্ষোভকারীদের একাংশ। ভেঙে গুঁড়িয়ে যায় জানলার কাচ। তাতে আতঙ্কিত হয়ে বাস থেকে নেমে দৌড়ে পালাতে থাকেন যাত্রীরা। এর পর সেই বাসের তেলের ট্যাঙ্কে আগুন লাগিয়ে দেন বিক্ষোভকারীরা। মুহূর্তেই দাউ দাউ করে জ্বলে ওঠে গোটা বাসটি। ঘটনার খবর পেয়ে সেখানে পৌঁছয় দমকলের দু’টি ইঞ্জিন। বেশ কিছু ক্ষণের চেষ্টায় আগুন অনেকটাই নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়।

আরও পড়ুন
‘আমার মরা ছেলেটাকেও ওরা ছাড়ছে না’

বাস ভাঙচুরের পাশাপাশি জেলার একাধিক জায়গায় দফায় দফায় পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে বন্‌ধ সমর্থনকারীদের। অভিযোগ, এ দিন দাড়িভিট গ্রামে পুলিশের উপর ব্যাপক ইটবৃষ্টি করেন বিক্ষোভকারীদের একাংশ। পরিস্থিতি সামলাতে বিক্ষোভকারীদের উপর লাঠিচার্জ করে পুলিশ। এতে দু’পক্ষের বেশ কয়েক জন আহত হন। ওই ঘটনার খবর পাওয়ামাত্রই ঘটনাস্থলে পৌঁছন উত্তর দিনাজপুরের পুলিশ সুপার সুমিত কুমার। বিশাল পুলিশ বাহিনী নিয়ে পৌঁছন উত্তরবঙ্গে আইজি আনন্দ কুমার।

আরও পড়ুন
বন্‌ধ লাইভ: অশোকনগরে ওসি আক্রান্ত, ইসলামপুরে বাসে আগুন, নানা জেলায় অশান্তি

এর পরেই কার্যত রণক্ষেত্রের চেহারা নেয় ঘটনাস্থল। এক দিকে বিক্ষোভকারী। অন্য দিকে বিশাল পুলিশ বাহিনী ও র‌্যাফ। দু’পক্ষের মধ্যে দফায় দফায় সংঘর্ষ চলতে থাকে। এক সময় বিশাল পুলিশ বাহিনীর দাপটে বিক্ষোভকারীরা ছত্রভঙ্গ হয়ে পড়েন। এলাকার বিভিন্ন বাড়িতে লুকিয়ে পড়েন তাঁরা। তাঁদের খুঁজে বার করতে বাড়ি বাড়ি তল্লাশি শুরু করে পুলিশ।

আরও পড়ুন
লাইভ: রাস্তা ফাঁকা, দোকান খোলা, যান কম, কিন্তু মোটের উপর সচল কলকাতা

এ দিন বিক্ষোভকারীদের মধ্যে থেকে গোটা ঘটনার ভিডিয়ো রেকর্ডিং করছিলেন রাজ্য যুব বিজেপি-র সভাপতি দেবজিৎ সরকার। পুলিশের নজরে তা পড়ামাত্র তাঁকে গাড়ি থেকে নামিয়ে আটক করা হয় বলে অভিযোগ।

(মালদহ, দুই দিনাজপুর, কোচবিহার, আলিপুরদুয়ার, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং সহ উত্তরবঙ্গের খবর, পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা খবর পড়ুন আমাদের রাজ্য বিভাগে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন