National News

স্রেফ ‘পায়ে ব্যথা’ বলে সারল হাসপাতাল, মৃত ছেলে কাঁধে ছুটলেন বাবা

ওড়িশার পর এ বার উত্তরপ্রদেশ। অসুস্থ কিশোরকে দেখেও মুখ ফেরাল হাসপাতাল। বিনা চিকিৎসায় সেই কিশোরের মৃত্যুর পর তাঁকে কাঁধে নিয়েই বাড়ি ফিরলেন অসহায় বাবা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০২ মে ২০১৭ ২১:৫১
Share:

ছেলের দেহ কাঁধে অসহায় বাবা। ছবি: ইউটিউবের সৌজন্যে

ওড়িশার পর এ বার উত্তরপ্রদেশ। অসুস্থ কিশোরকে দেখেও মুখ ফেরাল হাসপাতাল। বিনা চিকিৎসায় সেই কিশোরের মৃত্যুর পর তাঁকে কাঁধে নিয়েই বাড়ি ফিরলেন অসহায় বাবা।

Advertisement

ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের এটা জেলার সরকারি হাসপাতালে। রাজ্যের প্রথম সারির হাসপাতালগুলির মধ্যে অন্যতম এই হাসপাতাল। সোমবার ১৫ বছরের ছেলে পুষ্পেন্দ্রকে এই হাসপাতালেই নিয়ে এসেছিলেন উদয়বীর। তাঁর অভিযোগ, অসুস্থ ছেলেকে মাত্র পাঁচ মিনিট দেখেই ছেড়ে দেন চিকিৎসকরা। বলেন, পায়ে সামান্য ব্যথা হয়েছে পুষ্পেন্দ্রর। তাঁকে বাড়িও নিয়ে চলে যেতে বলেন চিকিৎসকরা। এর পরেই মারা যায় পুষ্পেন্দ্র। কিন্তু পুষ্পেন্দ্রর দেহ বাড়ি নিয়ে যাওয়ার জন্য কোনও গাড়ির ব্যবস্থা করেননি হাসপাতাল কর্তৃপক্ষ। উদয়বীরের অভিযোগ, বাইরে দাঁড় করানো তাঁর মোটরবাইক পর্যন্ত পুষ্পেন্দ্রকে নিয়ে যেতে স্ট্রেচার দিতেও অস্বীকার করেন চিকিৎসকরা। এর পরেই নিষ্প্রাণ ছেলের দেহ কাঁধে নিয়ে রাস্তায় নেমে পড়েন তিনি।

আরও পড়ুন: ধর্ষিতাকে নগ্ন করে ‘পরীক্ষা’ করল পুরুষ পুলিশ, হইচই হরিয়ানায়

Advertisement

পুরো ঘটনাটির ভিডিও করে সোশ্যাল মিডিয়ায় আপলোড করে দেন স্থানীয় এক ব্যক্তি। তাতে দেখা যায়, ছেলের দেহ কাঁধে নিয়ে কাঁদতে কাঁদতে হাসপাতাল থেকে বেরিয়ে যাচ্ছেন ৪৫ বছরের উদয়বীর। ভিডিওটি ভাইরাল হতেই নড়েচড়ে বসেন হাসপাতাল কর্তৃপক্ষ। তবে হাসপাতালের এক পদস্থ আধিকারিক বলেন, ‘‘ওই কিশোরকে মৃত অবস্থাতেই নিয়ে আসা হয়েছিল।’’ চিফ মেডিক্যাল অফিসার রাজীব যাদব বলেন, ‘‘বিনামূল্যের অ্যাম্বুলেন্স পরিষেবা না পাওয়ার ঘটনা নিন্দনীয়। এটা আমাদের গাফিলতি। দৃষ্টান্তমূলক পদক্ষেপ করা হবে।’’

বছরখানেক আগে প্রায় একই দৃশ্য দেখা গিয়েছিল ওড়িশার কালাহান্ডিতে। সামর্থ না থাকায় স্ত্রীর লাশ কাঁধে করে ১০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছিলেন দানা মাঝি। জননী সুরক্ষা যোজনার গাড়ি না আসায় গর্ভবতী স্ত্রীকে কাঁধে করে এক কিলোমিটার হেঁটে স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে গিয়েছিলেন ওড়িশার কাঁসারিখোলা গ্রামের বাসিন্দা সোমবুরা প্রাস্কার। ফের আরও এক নিদারুণ চিত্র দেখল উত্তরপ্রদেশের এটা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন