Tomb

রবিবার ভোট দিয়ে বিনা প্রবেশমূল্যে ঢোকা যাবে এই হেরিটেজ পার্কে

ভোট দিয়ে এসে আঙুলের কালি দেখালেই ওই দিন বিনামূল্যে ঢুকতে পারা যাবে ৯০ একর জায়গা জুড়ে থাকা, ঐতিহাসিক স্মৃতি সমৃদ্ধ এই হেরিটেজ পার্কে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ মে ২০১৯ ২১:২৩
Share:

সুন্দর নার্সারি। ছবি ফেসবুক থেকে সংগৃহীত।

রবিবার, ১২ মে দেশের ষষ্ঠ দফার লোকসভা নির্বাচন। দিল্লির সাতটি লোকসভা কেন্দ্রে ভোট হবে ওই দিনই। গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করার পর দিল্লির মানুষ যাতে উৎসবেও মাততে পারে সে জন্য বিশেষ ব্যবস্থা করল দিল্লির সুন্দর নার্সারি। ভোট দিয়ে এসে আঙুলের কালি দেখালেই ওই দিন বিনামূল্যে ঢুকতে পারা যাবে ৯০ একর জায়গা জুড়ে থাকা, ঐতিহাসিক স্মৃতি সমৃদ্ধ এই হেরিটেজ পার্কে।

Advertisement

এই হেরিটেজ পার্কের মধ্যিখানে রয়েছে মুঘল শাসক হুমায়ুনের সমাধি। সেই সৌধকে ঘিরে ৯০ একর জায়গা জুড়ে রয়েছে প্রায় ২৮০টি প্রজাতির গাছপালা ও ৮০ প্রজাতির পাখি। ‘টাইম’ ম্যাগাজিনের বিচারে বিশ্বের সেরা ১০০টি জায়গার মধ্যে স্থান করে নিয়েছিল দিল্লির এই পার্ক।

মুঘল আমলে এই পার্কের নাম ছিল আজিম বাগ। ২০০৭ সালে নতুন রূপে আত্মপ্রকাশ করে এটি। বর্তমানে এটির পরিচর্যার ভার দ্য আগা খান ট্রাস্ট ফর কালচারের হাতে। ভোটের দিন বিনামূল্যে ঢোকার ব্যাপারে এই সংস্থার সিইও রতীশ নন্দা সংবাদ সংস্থাকে বলেছেন, “সুন্দর নার্সারিকে দিল্লির মানুষের সেলিব্রেশন জোন হিসাবে গড়ে তোলা হয়েছে। গণতন্ত্রের উৎসবে সামিল হওয়ার পর অনেকে এখানে আসতে উৎসাহী হবেন।”

Advertisement

আরও পডুন: অরুণাচলে নতুন প্রজাতির পিট ভাইপারের খোঁজ পেলেন পুণের গবেষকরা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন