Fuel Price

Fuel prices: কেন্দ্র জ্বালানির দাম কমানোর পর দিনই ভ্যাট কমাল একাধিক রাজ্য, পশ্চিমবঙ্গ কী করবে

শুক্রবারই পেট্রল-ডিজেলে শুল্ক কমানোর ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি টুইট করে রাজ্যগুলিকেও ভ্যাট কমানোর অনুরোধ করেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মে ২০২২ ১২:৫৯
Share:

ফাইল ছবি

কেন্দ্র জ্বালানি তেলের উপর থেকে শুল্ক কমানোর পর দিনই বেশ কয়েকটি রাজ্য মূল্য সংযোজন কর (ভ্যাট) কমিয়েছে। এই রাজ্যগুলির মধ্যে রয়েছে কেরল, ওড়িশা, মহারাষ্ট্র, রাজস্থান এবং কেরল। এর ফলে, এই রাজ্যগুলিতে জ্বালানি তেলের দাম বেশ খানিকটা কমেছে।

প্রতি লিটার পেট্রল এবং ডিজেলের ক্ষেত্রে রাজস্থান ভ্যাট কমিয়েছে যথাক্রমে ২ টাকা ৪৮ পয়সা এবং ১ টাকা ১৬ পয়সা। শনিবার কেরল সরকার পেট্রল এবং ডিজেলের দাম যথাক্রমে ২ টাকা ৪১ পয়সা এবং ১ টাকা ৩৬ পয়সা কমিয়েছে। অন্য দিকে, মহারাষ্ট্র পেট্রল ও ডিজেলের উপর ভ্যাট কমিয়েছে যথাক্রমে ২ টাকা ৮ পয়সা এবং ১ টাকা ৪৪ পয়সা। ওড়িশা কমিয়েছে ২ টাকা ২৩ পয়সা এবং ১ টাকা ৩৬ পয়সা। বিহার এখনও ভ্যাট কমানোর বিষয়ে ঘোষণা না করলেও রবিবার মুখ্যমন্ত্রী নীতীশ কুমার জানিয়েছেন খুব শীঘ্রই বিষয়টি নিয়ে রাজ্য সিদ্ধান্ত নেবে।

Advertisement

প্রশ্ন হল, এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গ কী করবে? অন্য রাজ্যগুলির মতো তারাও কি ভ্যাটে ছাড় দেবে? অর্থনীতিবিদের মতে, কেন্দ্র শুল্কে ছাড় দেওয়ায় এর প্রভাব পড়বে রাজ্যগুলির উপরেও। কারণ, একেকটি রাজ্যে জ্বালানি তেলের উপর একেকরকম শুল্ক বসানো রয়েছে। এ রাজ্যে তা মোটামুটি ২৫ শতাংশের মতো। ফলে কেন্দ্র ৮ টাকা শুল্ক ছাড় দেওয়ার ফলে ২৫ শতাংশের হিসাবে জ্বালানি তেল বাবদ রাজ্যের রাজস্ব থেকে এমনিতেই অন্তত ২ টাকা বাদ যাবে।

রাজ্যের অর্থকর্তারা জানিয়েছেন, অনেক দিন আগে থেকেই প্রতি লিটার পেট্রল-ডিজ়েলে এক টাকা করে ছাড় দিয়ে আসছে রাজ্য। অন্য দিকে সেস বাবদ যে টাকা কেন্দ্র সংগ্রহ করে তার কোনও ভাগ আসে না রাজ্যে। উপরন্তু, রাজ্য কেন্দ্রের থেকে প্রায় ৯৭ হাজার কোটি টাকা পায়। সেই বকেয়া কেন্দ্র মিটিয়ে দিলে বরং তেলে কর ছাড় দেওয়ার বিষয়টি নিয়ে রাজ্য সরকারের ভাবনা-চিন্তা করা সহজ হত।

Advertisement

রাজ্যের ঘাড়ে বকেয়া ডিএ মেটানোর জন্য ইতিমধ্যেই অতিরিক্ত ২৩ হাজার কোটি টাকার বোঝা রয়েছে। এই পরিস্থিতিতে তেলের উপর ভ্যাট কমানো হবে কি না সে প্রশ্ন থাকছেই। ফলে অন্য রাজ্যের তুলনায় এ রাজ্যে তেলের দাম আপাতত কিছুটা বেশিই থাকবে মনে করছেন অর্থ বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন