naveen patnaik

‘বিরোধী জোটে নেই বিজেডি, ওড়িশায় লড়ব একাই’! মোদীর সঙ্গে বৈঠকের পর কেন বললেন নবীন?

২০০০ সালে বিজেপির সঙ্গে জোট বেঁধে ভোটে লড়েই ওড়িশার মুখ্যমন্ত্রী হয়েছিলেন নবীন। ২০০৯ সালে কন্ধমাল গোষ্ঠীহিংসার পরে এনডিএ ছাড়েন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ মে ২০২৩ ১১:০৫
Share:

নবীন পট্টনায়ক দিল্লি গিয়ে দেখা করলেন মোদীর সঙ্গে। ফাইল চিত্র।

আগামী লোকসভা ভোটে তৃতীয় ফ্রন্ট গঠনের কোনও সম্ভাবনা নেই বলে জানিয়ে দিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী তথা বিজেডি সভাপতি নবীন পট্টনায়েক। পাশাপাশি, বৃহস্পতিবার দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকের পরে নবীনের মন্তব্য, ‘‘আমাদের দল কোনও বিরোধী জোটে থাকবে না। বিজেপি একার শক্তিতেই ওড়িশার ২১টি আসনে (লোকসভা) লড়বে।’’

Advertisement

বুধবার ভুবনেশ্বরে বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ নেতা নীতীশ কুমারের সঙ্গে বৈঠক করেছিলেন নবীন। সেই বৈঠকে বিজেপি বিরোধী জোট নিয়ে আলোচনা হয়েছিল বলেও রাজনৈতিক সূত্রের খবর। তার ৪৮ ঘণ্টার মধ্যেই মোদীর ‘দরবারে’ তাঁর উপস্থিতি তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিরোধী শিবিরের অনেকেই। সম্প্রতি তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও ওড়িশায় গিয়ে নবীনের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। দীর্ঘ দিন ধরেই জল্পনা রয়েছে, ওড়িশার মুখ্যমন্ত্রী বিজেপির অঘোষিত শরিক।

এই পরিস্থিতিতে নবীনের ‘একলা চলার’ ঘোষণা সেই জল্পনাকে আরও জোরালো করবে বলেই মনে করা হচ্ছে। প্রসঙ্গত, ২০০০ সালে বিজেপির সঙ্গে জোট বেঁধে ভোটে লড়েই ওড়িশার মুখ্যমন্ত্রী হয়েছিলেন নবীন। ২০০৯ সালে কন্ধমাল গোষ্ঠীহিংসার পরে এনডিএ ছাড়েন তিনি। ২০২৪ সালে লোকসভা ভোটের সঙ্গেই ওড়িশায় বিধানসভা ভোট হওয়ার কথা। সেখানেও সম্ভবত একাই লড়বেন প্রয়াত বিজু পট্টনায়েকের পুত্র। রাজনৈতিক ভাবে নবীন বরাবরই ‘কংগ্রেস বিরোধী’ হিসাবে পরিচিত।

Advertisement

ওড়িশায় বিজেপির পাশাপাশি, কংগ্রেসও নবীনের অন্যতম প্রতিদ্বন্দ্বী। সে ক্ষেত্রে কংগ্রেসের সঙ্গে সমঝোতা করলে পুরো বিরোধী ভোটই বিজেপির ঝুলিতে চলে যেতে পারে। তাই তাঁর ‘একলা চলার’ ঘোষণা। তবে নবীনের এই অবস্থানে নীতীশের বিরোধী জোট গড়ার উদ্যোগ কিছুটা ধাক্কা খেল বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন