Mamata Banerjee

Yaas Effect: ইয়াস-ক্ষতিতে বাংলাকে ৫৮৬ কোটি দেবে কেন্দ্র, তকতের জন্য গুজরাত পাচ্ছে ১১৩৩ কোটি

গত মে মাসের ইয়াস ঘূর্ণিঝড়ের ক্ষতির জন্য পশ্চিমবঙ্গকে ৫৮৬ কোটি ৫৯ লক্ষ টাকা আর্থিক সাহায্য দেবে কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২১ ২১:৩১
Share:

মমতা বন্দ্যোপাধ্যায় এবং নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র

চলতি বছর ঘূর্ণিঝড়, বন্যা, ভূমিধসের মতো প্রাকৃতিক বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত ছ’টি রাজ্যকে মোট ৩ হাজার ৬৩ কোটি ২১ লক্ষ টাকা বিশেষ আর্থিক সাহায্য করবে কেন্দ্র। এর এক তৃতীয়াংশের বেশি পাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের রাজ্য গুজরাত। বৃহস্পতিবার শাহের নেতৃত্বাধীন উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি পশ্চিমবঙ্গ-সহ ছ’টি রাজ্যকে ‘জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিল’ থেকে এই আর্থিক সাহায্য দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

গত মে মাসের ইয়াস ঘূর্ণিঝড়ের ক্ষতির জন্য পশ্চিমবঙ্গকে ৫৮৬ কোটি ৫৯ লক্ষ টাকা আর্থিক সাহায্য দেবে কেন্দ্র। অন্য দিকে, সে মাসেরই ঘূর্ণিঝড় তকতের ক্ষতিপূরণ বাবদ গুজরাত পাবে ১ হাজার ১৩৩ কোটি ৩৫ লক্ষ টাকা। এ ছাড়া, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুপ্রবাহের সময় অতিবৃষ্টির কারণে বন্যা ও ভূমিধসের জন্য কর্নাটক ৬০০ কোটি ৫০ লক্ষ, অসম ৫০৪ কোটি ৬ লক্ষ মধ্যপ্রদেশ ১৮৭ কোটি ১৮ লক্ষ এবং উত্তরাখণ্ড ৫১ কোটি ৫৩ লক্ষ টাকা পাবে।

Advertisement

প্রসঙ্গত, গত মে মাসে ওড়িশা এবং পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতি আকাশপথে পর্যবেক্ষণের পরে দেখার পর ক্ষতিগ্রস্ত তিন রাজ্যের ত্রাণের কাজের জন্য মোট ১ হাজার কোটি টাকা আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছিলেন মোদী। এর মধ্যে ওড়িশা ৫০০ কোটি এবং পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডকে মিলিয়ে ৫০০ কোটি টাকা দেওয়া হবে বলে জানায় কেন্দ্র। তিন রাজ্যে আর্থিক সাহায্যের এই প্রভেদ নিয়ে সে সময় প্রশ্ন উঠেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন