জোট করেও বন্ধুত্বপূর্ণ লড়াই অগপ-বিজেপির

জোট শরিক অসম গণ পরিষদকে ২৪টি আসন ছেড়ে দিয়েও বিজেপি তার মধ্যে দু’টি আসনে বন্ধুত্বপূর্ণ প্রার্থী দেওয়ায় দু’দলের মধ্যে ফের ঠান্ডা লড়াই মাথাচাড়া দিয়েছে। এ দিন ২৫টি আসনে প্রার্থী ঘোষণা করে অগপ জানায়, জোট থাকলেও আরও কয়েকটি আসনে তারা বন্ধুত্বপূর্ণ লড়াইয়ের জন্য প্রার্থী দেবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ১১ মার্চ ২০১৬ ০৩:২৫
Share:

প্রার্থী তালিকা প্রকাশ করছেন অগপ সভাপতি অতুল বরা। ছবি: উজ্জ্বল দেব।

জোট শরিক অসম গণ পরিষদকে ২৪টি আসন ছেড়ে দিয়েও বিজেপি তার মধ্যে দু’টি আসনে বন্ধুত্বপূর্ণ প্রার্থী দেওয়ায় দু’দলের মধ্যে ফের ঠান্ডা লড়াই মাথাচাড়া দিয়েছে। এ দিন ২৫টি আসনে প্রার্থী ঘোষণা করে অগপ জানায়, জোট থাকলেও আরও কয়েকটি আসনে তারা বন্ধুত্বপূর্ণ লড়াইয়ের জন্য প্রার্থী দেবে।

Advertisement

গত কাল রাতে দিল্লিতে ৮৮ জনের প্রার্থী তালিকা ঘোষণা করে বিজেপি। নির্বাচন কমিটির আহ্বায়ক হিমন্তবিশ্ব শর্মা জানান, বিজেপি কলাইগাঁও-সহ বেশ কয়েকটি আসনে বন্ধুত্বপূর্ণ লড়াই চালাবে। বিশ্বনাথ চারিয়ালি আসনটি বর্তমানে অগপর হাতে ছিল। গত বার মন্ত্রী নূরজামাল সরকারকে হারিয়ে বিধায়ক হন প্রবীণ হাজরিকা। কিন্তু ওই আসনে বিজেপি প্রমোদ বরঠাকুরকে প্রার্থী করে।

গত কালই প্রার্থী ঘোষণার কথা থাকলেও বিজেপির প্রার্থী তালিকার জন্য অপেক্ষা করছিল অগপ। আজ সকালে অগপ সভাপতি অতুল বরা প্রার্থী তালিকা ঘোষণা করেন। বর্তমানের সাত অগপ বিধায়ককেই প্রার্থী করা হয়েছে। তাঁরা হলেন বঙাইগাঁওয়ে ফণীভূষণ চৌধুরী, উত্তর অভয়াপুরীতে ভূপেন রায়, লখিমপুরে উৎপল দত্ত, কলাইগাঁওতে মুকুন্দরাম চৌধুরি, বিশ্বনাথ চারিয়ালিতে প্রবীণ হাজরিকা, বড়হমপুরে প্রফুল্ল মহন্ত এবং কলিয়াবরে কেশব মহন্ত। সভাপতি অতুল বরা বোকাখাত থেকে দাঁড়াচ্ছেন। প্রাক্তন বিধায়কদের মধ্যে পশ্চিম গুয়াহাটি থেকে লড়বেন রামেন্দ্রনারায়ণ কলিতা, আমগুড়িতে প্রদীপ হাজরিকা, তেজপুরে বৃন্দাবন গোস্বামী, পাতাচারকুচিতে পবীন্দ্র ডেকা, ছয়গাঁওতে কমলা কলিতা। অতুলবাবু জানান, দলের সিদ্ধান্ত অনুযায়ী আরও কয়েকটি আসনে বন্ধুত্বপূর্ণ লড়াই হতে পারে। সেই তালিকা পরে প্রকাশ করা হবে।

Advertisement

কিন্তু ভোট ভাগাভাগি রুখতেই যেখানে বিস্তর মতানৈক্য পেরিয়েও জোট গড়া হল, সেখানে ফের দু’দল কেন একই আসনে প্রার্থী দিচ্ছে? এমনিতেও অগপ ভেঙে তৈরি হওয়া ‘আঞ্চলিকতাবাদী অসম গণ পরিষদ’ ৪৭টি আসনে প্রার্থী দিতে চলেছে। প্রার্থী দেবে বিক্ষুব্ধ বিজেপি নেতাদের গড়া দল ‘তৃণমূল বিজেপি’ও। সে ক্ষেত্রে ভোট ভাগ আরও বাড়বে। কিন্তু অগপ সূত্রে খবর, বিজপি ওই দু’টি আসন ছাড়তে চায়নি। অগপও বর্তমান দুই বিধায়ককে প্রার্থী তালিকার বাইরে রাখতে চায়নি।

এ দিকে দল বিজেপির সঙ্গে জোট বেঁধে লড়তে নামলেও, প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রফুল্ল মহন্ত জানিয়েছেন, তিনি কোনও যৌথ প্রচারাভিযানে অংশ নেবেন না। প্রথম থেকেই জোটের বিপক্ষে ছিলেন মহন্ত। শেষ পর্যায়ে, দিল্লিতে অমিত শাহ ও মহন্তর বৈঠকে মহন্ত অন্তত ৪৫টি আসন অগপকে দেওয়া ও ২০১৪ সাল পর্যন্ত ভারতে আসা শরণার্থীদের নাগরিকত্ব দেওয়া সংক্রান্ত কেন্দ্রের বিজ্ঞপ্তি প্রত্যাহার করার দাবি জানিয়েছিলেন। কিন্তু শর্ত মানেনি বিজেপি। এর পর দিল্লিতে অগপ-বিজেপির যৌথ সাংবাদিক সম্মেলনেও আসেননি তিনি।

মহন্ত গত কাল সাংবাদিকদের জানান, বিজেপি তাদের দেওয়া প্রতিশ্রুতিগুলি পূরণ করেনি। অসম চুক্তির সার্বিক রূপায়ণেও তারা আন্তরিক নয়। এই পরিস্থিতিতে দল চাপে পড়ে জোট গড়তে বাধ্য হলেও তিনি অগপ-বিজেপি জোটের হয়ে প্রচার চালাবেন না।

অবশ্য মহন্তর ওই মন্তব্য অস্বীকার করে অতুল বরা বলেন, ‘‘মহন্ত নিশ্চয়ই প্রচার চালাবেন। সংবাদমাধ্যমে বিরোধ না বাধিয়ে বরং আমাদের মিত্রতাকে গুরুত্ব দিক। আমরা একজোট হয়েই লড়ব।’’ এ দিকে লাহরিঘাটে প্রার্থী হিসেবে রঞ্জিৎ ডেকাকে মানতে নারাজ দলের কর্মীরা। তাঁরা হুমকি দিয়েছেন, ১২ ঘণ্টার মধ্যে প্রার্থী বদল না হলে তাঁরা গণহারে পদত্যাগ করবেন।

পশ্চিম গুয়াহাটিতে অগপ প্রার্থী হিসেবে রামেন্দ্রনারায়ণ কলিতাকে মানতে চাইছেন না বিজেপির একাংশ কর্মী। তাঁরা প্রার্থী বদল না হলে ‘তৃণমূল বিজেপি’র হয়ে অন্য প্রার্থী দাঁড় করানোর হুমকি দেন। পলাশবাড়িতে বিজেপি প্রার্থী প্রণব কলিতার বিরুদ্ধে বিদ্রোহ করে বিজেপির একাংশ কর্মী-সমর্থক ‘তৃণমূল বিজেপি’তে যোগ দিয়ে দিগন্ত ঠাকুরিয়ার নাম বিকল্প প্রার্থী হিসেবে ঘোষণা করেছে। হাজোতেও সুমন হরিপ্রিয়ার বিরুদ্ধে চলছে প্রতিবাদ। টায়ার জ্বালিয়ে পথ অবরোধ হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন