Russia Ukraine War

India on Russia-Ukraine Crisis: ৪৭০ ভারতীয় ছাত্র ইউক্রেন থেকে ফিরিয়ে আনতে রওনা দিল এয়ার ইন্ডিয়ার বিমান

বিদেশমন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, এয়ার ইন্ডিয়ার দু’টি বিমান রোমানিয়ার রাজধানী বুখারেস্ট যাবে। সেখান থেকে ভারতীয়দের দেশে ফেরানো হবে। দূতাবাস থেকেই নির্দেশ দেওয়া হয়েছে সড়ক পথে ইউক্রেন-রোমানিয়া সীমান্তে পৌঁছতে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২২ ২২:৪৪
Share:

ছবি টুইটার

ইউক্রেনে পাঠরত ভারতীয় ছাত্রদের ফেরাতে বিশেষ উদ্যোগী হল কেন্দ্র। ৪৭০ জন ছাত্রকে রোমানিয়ার মধ্যে দিয়ে দেশে ফিরিয়ে আনা হবে বলে জানা গিয়েছে।

Advertisement

বিদেশমন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, এয়ার ইন্ডিয়ার দু’টি বিমান রোমানিয়ার রাজধানী বুখারেস্ট যাবে। সেখান থেকে ভারতীয়দের দেশে ফেরানো হবে। দূতাবাস থেকেই নির্দেশ দেওয়া হয়েছে সড়ক পথে ইউক্রেন-রোমানিয়া সীমান্তে পৌঁছতে। সেখানে যারা প‌ৌঁছেছেন তাঁদের ভারত সরকারের আধিকারিকরা বুখারেস্টে নিয়ে যাবেন। সেখান থেকে তাঁদের বিমানে তুলে দেওয়া হবে।

বৃহস্পতিবার থেকে ইউক্রেন অসমারিক বিমান চলাচল বন্ধ করে দিয়েছে। সে কারণে বুখারেস্ট দিয়ে বিমান ভারতীয়দের ফিরিয়ে আনা হচ্ছে।

Advertisement

শুক্রবার রাত ৯টা নাগাদ এয়ার ইন্ডিয়ার একটি বিমান দিল্লি থেকে বুখারেস্টের উদ্দেশে রওনা হয়েছে। অন্যটি রাত ১০টা ৪৫ নাগাদ রওনা দেবে। আধিকারিক সূত্রে জানা গিয়েছে শনিবার আরও দু’টি বিমান রওনা দেবে

শুক্রবার ইউক্রেনে ভারতীয় দূতাবাস জানিয়েছে, রোমানিয়া এবং হাঙ্গেরি দিয়ে ভারতীয়দের সরিয়ে আনার ব্যবস্থা করা হয়েছে। এই জন্য দূতাবাসের বিশেষ দল সমন্বয়ের কাজ করছে। ভারতীয়দের পাসপোর্ট, নগদ অর্থ (আমেরিকান ডলার) এবং কোভিডের দু’টি টিকার শংসা পত্র সঙ্গে রাখার কথা বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন