ছেলের বাগ্‌দানে আরও কাছাকাছি মুকেশ-নীরব

শাহরুখ খান ছিলেন। ছিলেন কর্ণ জোহর, ক্যাটরিনা কাইফও। ছোট্ট আরাধ্যার হাত ধরে হাজির হয়েছিলেন ঐশ্বর্যা রাই বচ্চনও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মার্চ ২০১৮ ০২:৩৮
Share:

ফাইল চিত্র।

মুকেশ অম্বানী ও নীরব মোদী— দুই পরিবারেরই পুরনো সম্পর্ক। তা এ বার আরও জমাট বেঁধেছে। কিন্তু মুকেশের ছেলে আকাশের বাগ্‌দান পার্টিতে নীরবের বর্ধিত পরিবারের কেউই জনসমক্ষে এলেন না।

Advertisement

শাহরুখ খান ছিলেন। ছিলেন কর্ণ জোহর, ক্যাটরিনা কাইফও। ছোট্ট আরাধ্যার হাত ধরে হাজির হয়েছিলেন ঐশ্বর্যা রাই বচ্চনও। মুম্বইয়ে মুকেশের বাড়ি ‘অ্যান্টিলিয়া’-য় তাঁর ছেলে আকাশের ‘সগাই’-এর পার্টিতে বলিউড, কর্পোরেট থেকে ক্রিকেট তারকারা হাজির থাকবেন, সেটাই স্বাভাবিক। সোমবার রাতে হয়েছেও তাই। কিন্তু দিল্লির সংসদ থেকে মুম্বইয়ের কর্পোরেট জগতের কৌতূহল ছিল অন্য বিষয় নিয়ে। তা হল, মুকেশের ছেলের বিয়েতে নীরবের পরিবারের কে কে হাজির ছিলেন?

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের প্রায় সাড়ে ১২ হাজার কোটি টাকার প্রতারণায় অভিযুক্ত নীরব, তাঁর স্ত্রী অ্যামি, আর এক প্রধান অভিযুক্ত নীরবের মামা মেহুল চোক্সী—সকলেই দেশছাড়া। কিন্তু তার মধ্যেই আকাশের সঙ্গে রাসেল মেটার মেয়ে শ্লোকের বাগ্‌দানে অম্বানী-মোদী পরিবারের সম্পর্ক আরও ঘনিষ্ঠ হয়েছে।

Advertisement

নীরবের মতো রাসেল মেটা-ও হিরে ব্যবসায়ী। রাসেলের স্ত্রী মোনা-ও নীরবের মতো অলঙ্কারের নকশা করেন। নীরবের বোন পূর্বী মোনার ভাইয়ের স্ত্রী। সম্পর্কের সূত্রপাত অবশ্য আগে থেকেই। নীরবের ভাই নীশলের সঙ্গে দু’বছর আগে বিয়ে হয় মুকেশ-অনিলের ভাগ্নি ঈশিতার। মুকেশ-অনিলের নিজের বোন দীপ্তি গোয়ার ‘বিজনেস টাইকুন’ রাজ সালগাঁওকরের ঘরণী। ঈশিতা তাঁদেরই মেয়ে। পিএনবি-কেলেঙ্কারির এফআইআর-এ নাম উঠেছে প্রয়াত ধীরুভাইয়ের নাতজামাই নীশলেরও। মুকেশ-অনিলের ভাগ্নি-জামাইও দাদা নীরবের মতোই দেশছাড়া।

‘অ্যান্টিলিয়া’-য় পার্টির আগে গোয়ার বিলাসবহুল রিসর্টে বাগ্‌দান হয় আকাশ-শ্লোকের। ভাগ্নি ঈশিতার বিয়েতেও ‘অ্যান্টিলিয়া’-য় পার্টি দিয়েছিলেন মুকেশ। তখন গোটা মোদী-চোক্সী পরিবারই হাজির ছিল।

সম্পর্কের শিকড় এতটাই গভীরে যে মুকেশ-অনিলের খুড়তুতো ভাই বিপুল অম্বানী নীরবের সংস্থার চিফ ফিনান্সিয়াল অফিসার হিসেবে কাজ করছিলেন। প্রয়াত ধীরুভাইয়ের ভাই নাটুভাইয়ের ছেলে অবশ্য দেশ ছেড়ে পালাননি। সিবিআই তাঁকে গ্রেফতার করেছে। বিপুল এখন জেলে।

আকাশ অম্বানী ও শ্লোক মেটা মুম্বইয়ের ধীরুভাই অম্বানী ইন্টারন্যাশনাল স্কুলে সহপাঠী ছিলেন। এই স্কুলেই তাঁদের তিন ছেলেমেয়েকে ভর্তি করিয়েছিলেন নীরব-অ্যামি। পরে অবশ্য তিন জনকেই নিউ ইয়র্কে নিয়ে যান অ্যামি। মুম্বইয়ের কর্পোরেট জগতের খবর, নীরব বিশেষ মেলামেশা করতেন না। তবে অ্যামি কর্পোরেট ও রাজনীতির জগতের উপরমহলে ঘনিষ্ঠ বৃত্ত গড়ে তুলেছিলেন।

‘অ্যান্টিলিয়া’-র পার্টিতে ঢোকার আগে শাহরুখ-ক্যাটরিনারা ক্যামেরার সামনে হাজির হলেও নীরবের পরিবারের কেউই জনসমক্ষে আসেননি। ঘনিষ্ঠ শিবিরের অবশ্য যুক্তি, পরিবারের এক জনের বিরুদ্ধে ব্যাঙ্ক-প্রতারণার অভিযোগ উঠেছে বলে বাকিরা সামাজিক ভাবে অচ্ছুৎ হয়ে পড়েননি। তাই আনন্দ-অনুষ্ঠানে তাঁদের গরহাজির থাকারও কোনও কারণ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন