mAadhaar

মোবাইলে আধার পেতে কী করবেন, কী সুবিধা পাবেন

সম্প্রতি ভারত সরকার স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য লঞ্চ করেছে এমআধার অ্যাপ। এই অ্যাপে থেকে মিলবে আপনার আধার সংক্রান্ত সব তথ্য। যে কোনও জায়গা থেকেই আপডেট করা যাবে আধার ডিটেলস। এ বার জেনে নেওয়া যাক এই অ্যাপ সংক্রান্ত কিছু জরুরি তথ্য।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ মার্চ ২০১৮ ১০:৫৯
Share:
০১ ০৭

সম্প্রতি ভারত সরকার স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য লঞ্চ করেছে এমআধার অ্যাপ। এই অ্যাপে থেকে মিলবে আপনার আধার সংক্রান্ত সব তথ্য। আসুন জেনে নেওয়া যাক এই অ্যাপ সংক্রান্ত কিছু জরুরি তথ্য।

০২ ০৭

এই অ্যাপটি আপনার ‘ভার্চুয়াল আইডি প্রুফ’ হিসাবে ব্যবহার করা যাবে দেশের যে কোনও জায়গায়। তবে রেজিস্টার্ড মোবাইল নম্বর ছাড়া বা আধারের সঙ্গে আপনার ব্যবহৃত মোবাইল নম্বরটি লিঙ্ক করা না থাকলে কাজ করবে না এই অ্যাপ।

Advertisement
০৩ ০৭

আধারের তথ্য পরিবর্তন বা সংশোধনের ক্ষেত্রে লম্বা লাইনে আর দাঁড়াতে হবে না। এখন নিজের ফোন থেকেই আপডেট করা যাবে আধারের যাবতীয় তথ্য।

০৪ ০৭

অ্যাপটি ইন্সটল করার পর আপনি ই-কেওয়াইসি সম্পূর্ণ করে আপনার আধারে না থাকা প্রয়োজনীয় তথ্যগুলি যোগ করতে পারবেন। অ্যাপটির সাহায্যে আপনার গুরুত্বপূর্ণ বায়োমেট্রিক তথ্য ‘লক’ করে সুরক্ষিত রাখতে পারেন।

০৫ ০৭

এই অ্যাপের কিউআর কোড স্ক্যানারের সাহায্যে আপনার আধারে থাকা কিউআর কোডটি স্ক্যান করে পেয়ে যাবেন আধার সংক্রান্ত সব তথ্য।

০৬ ০৭

আপনার মোবাইল নম্বরের সঙ্গে যদি একাধিক আধার কার্ড লিঙ্ক করা থাকে তবে সে ক্ষেত্রে এক সঙ্গে সর্বোচ্চ তিনটি ‘আধার ডিটেল্‌স’ স্টোর করা যায় এই অ্যাপে।

০৭ ০৭

এই অ্যাপের আপাতত শুধুমাত্র অ্যানড্রয়েড মোবাইল ব্যবহারকারীদের জন্যই উপলব্ধ। তবে শিঘ্রই মিলবে এমআধার অ্যাপের আইওএস ভার্সানও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement