POCSO Act

POCSO Act: শিশুকে মুখমেহন ‘গুরুতর যৌন হেনস্থা’ নয়! সাজা কমিয়ে ১০ থেকে সাত বছর করল হাই কোর্ট

নাবালক এবং নাবালিকার উপর ধর্ষণ বা যৌন হেনস্থার ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে পকসো আইনে মামলা দায়ের করা হয়।

Advertisement

সংবাদ সংস্থা

ইলাহাবাদ শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২১ ১৫:৫৫
Share:

গ্রাফিক—শৌভিক দেবনাথ।

শিশুদের উপর যৌননির্যাতনের বিষয়ে ‘অদ্ভূত’ রায় দিল ইলাহাবাদ হাই কোর্ট। আদালতের পর্যবেক্ষণ, নাবালক বা নাবালিকার সঙ্গে মুখমেহন (ওরাল সেক্স) ‘গুরুতর যৌন হেনস্থা’ নয়। প্রোটেকশন অব চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্সেস (পকসো) আইনে এই অভিযোগে দোষীর শাস্তির সংস্থান রয়েছে ১০ বছর। তবে ওই মামলায় তা কমিয়ে সাত বছর কারাদণ্ডের সাজা দিয়েছে ইলাহাবাদ হাই কোর্ট।

Advertisement

নাবালক এবং নাবালিকার উপর ধর্ষণ বা যৌন হেনস্থার ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে পকসো আইনে মামলা দায়ের করা হয়। হাই কোর্টের দেওয়া নির্দেশে বলা হয়েছে, অভিযুক্ত যদি নাবালক বা নাবালিকার সঙ্গে মুখমেহন বা এই জাতীয় কিছু করেন, তাহলে তা পকসো আইনের ৫/৬ বা ৯ (এম) ধারায় তা শাস্তিযোগ্য অপরাধ নয়। ওই নির্দেশে আরও বলা হয়েছে, ‘অঙ্গপ্রবেশ’ (পেনিট্রেটিভ) যৌন হেনস্থা’র শ্রেণিতে আসা কাজগুলি পকসো আইনের ৪ নম্বর ধারা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

১০ বছরের এক নাবালককে যৌন হেনস্থায় অভিযুক্ত এক ব্যক্তিকে ঝাঁসির একটি আদালত ১০ বছরের জেলের সাজার নির্দেশ দিয়েছিল। তার পরই ইলাহাবাদ হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল নাবালক হেনস্থায় দোষীসাব্যস্ত ব্যক্তি। বুধবার ওই ব্যক্তির সাজার মেয়াদ ১০ বছর থেকে কমিয়ে সাত বছর করেছে হাই কোর্ট।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন