India to be Bharat

‘ভারতমাতা কী জয়’, নাম বিতর্কের মাঝেই লিখলেন অমিতাভ, ‘টিম ইন্ডিয়া’য় বদল চাইলেন সহবাগ

মঙ্গলবার সকাল থেকেই দেশের ‘নামবদল’ বিতর্কের সূত্রপাত। কংগ্রেসের দাবি, জি২০ বৈঠক উপলক্ষে রাষ্ট্রপতির ডাকা নৈশভোজের আমন্ত্রণপত্রে ‘প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া’র পরিবর্তে লেখা হয়েছে ‘প্রেসিডেন্ট অফ ভারত’।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৮:২৩
Share:

অমিতাভ বচ্চন এবং বীরেন্দ্র সহবাগ। —ফাইল চিত্র ।

‘ইন্ডিয়া’ না ‘ভারত’? মঙ্গলবার সকাল থেকে এ নিয়ে বিতর্ক অব্যাহত। নানা জনের নানা মত। সেই আবহে নতুন মাত্রা যোগ করেছে অমিতাভ বচ্চনের টুইট। মঙ্গলবার বেলা দেড়টা নাগাদ এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে তিনি লিখেছেন ‘ভারতমাতা কী জয়’। তাঁর এই পোস্টের পরেই বিভিন্ন মহলে জল্পনা তৈরি হয়েছে।

Advertisement

ঘটনাচক্রে, মঙ্গলবার সকাল থেকেই দেশের ‘নামবদল’ বিতর্কের সূত্রপাত হয়েছে। মঙ্গলবার সকাল থেকেই দেশের ‘নামবদল’ বিতর্কের সূত্রপাত। কংগ্রেসের দাবি, জি২০ বৈঠক উপলক্ষে রাষ্ট্রপতির ডাকা নৈশভোজের আমন্ত্রণপত্রে ‘প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া’র পরিবর্তে লেখা হয়েছে ‘প্রেসিডেন্ট অফ ভারত’। এর পর থেকেই বিভিন্ন মহল থেকে প্রশ্ন উঠছে, দেশের নাম কি আর ‘ইন্ডিয়া’ থাকবে না? পাকাপাকি ভাবে ‘ভারত’ হয়ে যাবে? একই সঙ্গে জল্পনা উঠেছে, সংসদের আসন্ন বিশেষ অধিবেশনেই এই সংক্রান্ত কোনও প্রস্তাব পেশ করতে পারে নরেন্দ্র মোদীর সরকার।

তার মধ্যেই অমিতাভের এই টুইট জল্পনার আগুনে ঘি ঢেলেছে। সমাজমাধ্যম ব্যবহারকারীদের একাংশের দাবি, দেশের নাম নিয়ে যে বিতর্ক শুরু হয়েছে, তা নিয়েই অমিতাভের এই পোস্ট। দেশের নাম পাকাপাকি ভাবে ‘ভারত’ করার পক্ষেই তিনি মত প্রকাশ করেছেন বলেও অনেকের দাবি। যদিও এই বিষয়ে স্পষ্ট ভাবে কিছু জানাননি অমিতাভ।

Advertisement

অন্য দিকে, জি২০ বৈঠকের ওই আমন্ত্রণপত্র প্রসঙ্গে সরব হয়েছে বিজেপি-বিরোধী জোট ‘ইন্ডিয়া’। ‘ইন্ডিয়া’র শরিক দলগুলির নেতৃত্বদের একাংশের দাবি, তাঁদের জোটশক্তির নাম ‘ইন্ডিয়া’ হওয়ার কারণেই, দেশের নাম বদলানোর প্রচেষ্টা করছে কেন্দ্র। সেই আবহে জোট ‘ইন্ডিয়া’র শরিক দল আম আদমি পার্টি (আপ)-র প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল প্রশ্ন তুলেছেন, বিজেপি-বিরোধী জোটের নাম ‘ইন্ডিয়া’ বলেই কি দেশের নাম বদলে দেওয়া হচ্ছে?

দেশের ‘নামবদল’ করা হচ্ছে বলে অভিযোগ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার কলকাতার ধন ধান্য প্রেক্ষাগৃহে শিক্ষক দিবসের অনুষ্ঠানে বক্তৃতা করতে গিয়ে কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করেন তিনি। মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আজকে তো ইন্ডিয়ার নাম চেঞ্জ করে দিচ্ছে বলে আমি শুনলাম। মাননীয় রাষ্ট্রপতির নামে যে কার্ড হয়েছে, জি২০-র লাঞ্চে না ডিনারে, তাতে লেখা আছে ভারত বলে। আরে ভারত তো আমরা বলি। এতে নতুনত্ব কি আছে?’’

প্রসঙ্গত, অমিতাভের স্ত্রী জয়া বচ্চন বিজেপি-বিরোধী জোট ‘ইন্ডিয়া’র শরিকদল সমাজবাদী পার্টির সদস্য। ওই দলের রাজ্যসভার সাংসদ তিনি। গত সপ্তাহেই মুম্বইয়ে দু’দিনের বৈঠকে বসছিল বিরোধী জোট ‘ইন্ডিয়া’। সেই বৈঠকে যোগ দিতে মুম্বই গিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী। মুম্বই বিমানবন্দরে নেমেই তিনি সোজা চলে গিয়েছিলেন অমিতাভ-জয়ার বাড়ি ‘জলসা’য়। সেখানে অমিতাভ, অভিষেক বচ্চন-সহ সকলের হাতেই রাখি পরিয়েছিলেন তিনি। যদিও অমিতাভের পোস্ট দেখে অনেকেই মনে করছেন, ‘ভারত’ প্রসঙ্গে অমিতাভ এবং মমতার মত ভিন্ন।

অমিতাভের পোস্ট নিয়ে কোনও কিছু স্পষ্ট না হলেও, ইন্ডিয়া-ভারত নিয়ে স্পষ্ট মত প্রকাশ করেছেন, প্রাক্তন ভারতীয় ব্যাটার বীরেন্দ্র শহবাগ। বিসিসিআইয়ের কাছে সহবাগের আবেদন, আসন্ন আইসিসি বিশ্বকাপে ভারতীয় দলের জার্সিতে চিরাচরিত ভাবে ‘ইন্ডিয়া’ লেখার পরিবর্তে যেন ‘ভারত’ লেখা থাকে। বিসিসিআইকে বিষয়টি বিবেচনা করে দেখার আবেদনও তিনি করেছেন। সহবাগ ‘এক্স’ হ্যান্ডলে লেখেন, ‘‘আমাদের দেশের আসল নাম ‘ভারত’। আনুষ্ঠানিক ভাবে সেই নাম ফিরিয়ে আনার সময় এসে গিয়েছে।’’ তিনি আরও লেখেন, ‘‘আমি সব সময় বিশ্বাস করি, দেশের নাম এমন হওয়া উচিত যা আমাদের গর্বিত করবে। আমরা ভারতীয়। ‘ইন্ডিয়া’ নাম ব্রিটিশদের দেওয়া। আমাদের আসল নাম ‘ভারত’। আমি বিসিসিআই এবং জয় শাহকে অনুরোধ করছি যাতে আসন্ন বিশ্বকাপে ভারতীয় খেলোয়াড়দের জার্সিতে ‘ভারত’ লেখা থাকে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন