নজরে এপিজে

ক’দিন আগে হাজারিবাগের একটি স্কুলে স্মার্ট ক্লাসের উদ্বোধন করছিলেন ঝাড়খণ্ডের মন্ত্রী নীরা যাদব। অনুষ্ঠানের মধ্যেই প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আব্দুল কালামের ছবিতে মালা পরানো হয়।

Advertisement
শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৫ ০৩:৫৪
Share:

ভেঙে পড়লেন নীরা

Advertisement

ক’দিন আগে হাজারিবাগের একটি স্কুলে স্মার্ট ক্লাসের উদ্বোধন করছিলেন ঝাড়খণ্ডের মন্ত্রী নীরা যাদব। অনুষ্ঠানের মধ্যেই প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আব্দুল কালামের ছবিতে মালা পরানো হয়। কালাম তখনও জীবিত। অভিযোগ ওঠে, নীরাই কালামের ছবিতে মালা দিয়েছেন। ছবিতে তিলক লাগানোকে কেন্দ্র করে বিতর্কের সৃষ্টি হয়। কালামের মৃত্যুর খবর শুনেই ভেঙে পড়েছেন ঝাড়খণ্ডের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী। প্রাক্তন রাষ্ট্রপতির মৃত্যুর পর মালা পরানোর ঘটনাকে নিয়ে স্যোশাল মিডিয়ায় সমালোচনা হয়। নীরার আর্জি, ‘‘দয়া করে এ সব আলোচনা বন্ধ করুন। আসুন সবাই মিলে তাঁর আত্মার শান্তি কামনা করি।’’

Advertisement

হাসিনার শোক

এ পি জে আব্দুল কালামের মৃত্যুতে শোক জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বার্তা পাঠালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের মানুষ কালামের প্রতি সমান শ্রদ্ধাশীল বলে জানান তিনি। চিঠিতে তাঁর জীবন সম্পর্কে নিজের মুগ্ধতার কথা জানিয়েছেন হাসিনা। তাঁর কথায়, ‘‘দক্ষিণ এশিয়ার যুবশক্তির কাছে কালাম এক প্রেরণা।’’

ছুটি বাতিল

প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আব্দুল কালাম চাননি তাঁর মৃত্যুর পর কোনও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকুক। প্রয়াত রাষ্ট্রপতির এই ইচ্ছের কথা জানার পর শিবপুরের আইআইইএসটি কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন, চলতি সপ্তাহে শনিবার সাপ্তাহিক ছুটি বাতিল করে প্রতিষ্ঠানের কাজকর্ম চালু রাখবেন। এই সপ্তাহে বাড়তি একদিন খোলা থাকবে আইআইইএসটি।

সক্রিয় অ্যাকাউন্ট

কালামের টুইটার অ্যাকাউন্টটি সক্রিয় রাখা হবে বলে জানালেন কালামের ছায়াসঙ্গী সৃজনপাল সিংহ। তবে অ্যাকাউন্টটির নাম পরিবর্তন করে রাখা হবে ‘ইন মেমরি অব ডক্টর কালাম’। তিনি টুইট করে জানান, কালামের ভাবনা, নীতি ও জীবনের লক্ষ্যকে তুলে ধরবে এই অ্যাকাউন্ট।

অনুষ্কার দু’বার

কালামের মৃত্যুতে শোক জানাতে গিয়ে অভিনেত্রী অনুষ্কা শর্মা টুইটারে লেখেন, “এবিজে কালাম আজাদের প্রয়াণের খবর পেয়ে খুব খারাপ লাগছে।’’ দ্বিতীয় বার ভুল শুধরে নিয়ে লেখেন, ‘‘এপিজে কালাম আজাদ।’’ অবশেষে তৃতীয় বারে নামটি ঠিক করে লেখেন তিনি। তবুও বন্ধ হয়নি সমালোচনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন