National Defence Academy

NDA: এনডিএ-তে মহিলাদের স্বাগত জানালেন নরবণে

গত মাসেই প্রতিরক্ষা  মন্ত্রক সুপ্রিম কোর্টকে জানিয়েছিল, এনডিএ-তে মহিলাদের  যোগদানের জন্য প্রবেশিকা পরীক্ষা হবে আগামী বছরের মে মাসের মধ্যে।

Advertisement

সংবাদ সংস্থা

পুণে শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২১ ০৮:২৩
Share:

মনোজ মুকুন্দ নরবণে

ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি (এনডিএ)-র দরজা মহিলা ক্যাডেটদের জন্য খুলে দেওয়া হয়েছে। তাঁদের সমান সুযোগ-সুবিধা দেওয়ার মানসিকতা এবং পেশাদারি মনোভাব নিয়েই মহিলাদের স্বাগত জানানো হবে বলে আশা প্রকাশ করলেন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নরবণে। শুক্রবার পুণেতে এনডিএ-র ১৪১ তম কোর্সের পাসিং আউট প্যারেড পর্যালোচনার পরে তিনি বলেন, ‘‘যে হেতু আমরা মহিলাদের জন্য এনডিএ-র দরজা খুলে দিয়েছি, তাই আমরা আশা করব পেশাদারি মনোভাব এবং সমান সুযোগ-সুবিধা দেওয়ার মানসিকতা নিয়েই আপনারা তাঁদের স্বাগত জানাবেন, যে কাজের জন্য ভারতীয় সশস্ত্র বাহিনী সারা বিশ্বে বিখ্যাত।’’

Advertisement

গত মাসেই প্রতিরক্ষা মন্ত্রক সুপ্রিম কোর্টকে জানিয়েছিল, এনডিএ-তে মহিলাদের যোগদানের জন্য প্রবেশিকা পরীক্ষা হবে আগামী বছরের মে মাসের মধ্যে। কিন্তু শীর্ষ আদালত জানিয়েছে এনডিএ-তে মহিলাদের যোগদানের বিষয়টি এক বছর পিছিয়ে দেওয়া যায় না। তাই পরীক্ষার ব্যবস্থা করতে হবে চলতি বছরের নভেম্বরে। এর পরেই এ দিন এনডিএ-তে মহিলাদের যোগদানকে স্বাগত জানালেন নরবণে।

এর পাশাপাশি সমসাময়িক চ্যালেঞ্জের মোকাবিলায় প্রযুক্তির উপরে জোর দেওয়ার জন্য ক্যাডেটদের বলেছেন নরবণে। জানিয়েছেন, এ দিন প্যারেড পর্যালোচনা করতে পেরে তিনি সম্মানিত বোধ করছেন। সেনাপ্রধান বলেন, ‘‘আজ আপনারা যেমন দাঁড়িয়ে আছেন, ৪২ বছর আগে আমিও এক জন ক্যাডেট হিসেবে দাঁড়িয়েছিলাম। তখন আমি কল্পনাও করতে পারিনি যে এক দিন আমি প্যারেড পর্যালোচনা করার সুযোগ পাব।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন