National News

শুধু নোটবন্দিতেই কালো টাকা সাফ হয় না, এ বার সাফাই জেটলির

জেটলি বললেন, নোটবন্দিই কালো টাকা রোখার একমাত্র উপায় নয়। কিন্তু এর ফলে ক্যাশলেস অর্থনীতি জোরদার হয়েছে। কর সংগ্রহের বাধা কমেছে। করকাঠামোরও সুচিন্তিত রদবদল করা সম্ভব হয়েছে। ব্যাঙ্কগুলির হাতে আরও অর্থ এসেছে। ব্যাঙ্কগুলি স্বাস্থ্যবান হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০১৭ ১৯:৩৪
Share:

অরুণ জেটলি। দিল্লিতে সাংবাদিক সম্মেলনে। মঙ্গলবার।

বর্ষপূর্তিতে সাফল্য দাবি করতে গিয়ে নোটবন্দি অভিযানের অভিমুখটাই ঘুরিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।

Advertisement

বললেন, নোটবন্দিই কালো টাকা রোখার একমাত্র উপায় নয়। শুধু নোটবন্দিতেই কালো টাকা সাফ হয় না। কিন্তু এর ফলে ক্যাশলেস অর্থনীতি জোরদার হয়েছে। কর সংগ্রহের বাধা কমেছে। করকাঠামোরও সুচিন্তিত রদবদল করা সম্ভব হয়েছে। ব্যাঙ্কগুলির হাতে আরও অর্থ এসেছে। ব্যাঙ্কগুলি স্বাস্থ্যবান হয়েছে।

আরও পড়ুন- কতটা কালো টাকা উদ্ধার হল? জাল টাকা, সন্ত্রাস কি কমল? এক নজরে​

Advertisement

আরও পড়ুন- হিন্দু ভাবাবেগে আঘাত হানতে চাই না, জন্মদিনে বললেন কমল হাসন

নোটবন্দির বর্ষপূর্তিতে দিল্লিতে এক সাংবাদিক সম্মেলনে মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, ‘‘নোটবন্দি কালো টাকা নিকেশের একমাত্র উপায় না হলেও, তা কালো টাকা নিকেশের অ্যাজেন্ডাকে বদলে দিতে পেরেছে। সন্ত্রাসে অর্থের জোগানও কমিয়েছে। এগুলিই নোটবন্দির সবচেয়ে বড় সাফল্য।’’

জেটলির কথায়, ক্যাশলেস অর্থনীতি হয়তো দেশে দুর্নীতি পুরোপুরি নির্মূল করতে পারবে না। কিন্তু দুর্নীতিগ্রস্তদের কাজটাকে কঠিন করে তুলবে।

প্রাক্তন প্রধানমন্ত্রী বিশিষ্ট অর্থনীতিবিদ মনমোহন সিংহ নোটবন্দিকে যে ‘সংগঠিত লুঠতরাজ’ বলেছেন, তারও কড়া সমালোচনা করেন জেটলি। বলেন, ‘‘দুর্নীতি রোধে নোটবন্দি খুব বড় ভূমিকা নিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন