Assam

বিজেপি-ইস্তাহারে নয়া এনআরসি, ‘লাভ জেহাদ’ আইন

একটি লাইনও খরচ হয়নি নাগরিকত্ব আইন সংশোধনী বা অসম চুক্তির ষষ্ঠ দফা রূপায়ণ নিয়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ২৪ মার্চ ২০২১ ০৫:৪৯
Share:

অসমে বিজেপি-র ইস্তাহার প্রকাশ। ছবি: পিটিআই।

১০টি প্রধান প্রতিশ্রুতি-সহ বিজেপির নির্বাচনী ইস্তাহারের ৪৯ পাতা জুড়ে আশা-ভরসার পসরা সাজানো। কিন্তু একটি লাইনও খরচ হয়নি নাগরিকত্ব আইন সংশোধনী বা অসম চুক্তির ষষ্ঠ দফা রূপায়ণ নিয়ে।

Advertisement

ইস্তাহার প্রকাশ করে বিজেপির রাষ্ট্রীয় সভাপতি জেপি নড্ডা বলেন, “সিএএ দেশে বলবৎ হবেই। এটি কেন্দ্রীয় বিষয়। কোনও রাজ্যের সরকার আলাদা করে সিএএ বাতিল বা বলবৎ করতে পারে না।”

১৬০০ কোটি টাকা খরচ করে তৈরি এনআরসি এই সরকার বাতিল করতে চাইছে। বলা হচ্ছে, ১৯৫১ সালকে ভিত্তিবর্ষ করে এনআরসি ঢেলে সাজানোর জন্য সুপ্রিম কোর্টে আবেদন করা হবে। ইস্তাহারে বলা হয়েছে, সব ত্রুটি-বিচ্যূতি সংশোধন করে, সব অনুপ্রবেশকারীর নাম তালিকা থেকে বাদ দিয়ে শীঘ্রই নির্ভুল এনআরসি প্রকাশের ব্যবস্থা হবে, পর্যাপ্ত ফরেনার্স ট্রাইবুনাল গড়ে দ্রুত নাগরিকত্ব সংক্রান্ত সব মামলার নিষ্পত্তি করা হবে।

Advertisement

মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল, অর্থমন্ত্রী হিমন্ত অনেকদিন ধরেই রাজ্যকে ‘মুঘল আক্রমণ’ থেকে রক্ষার কথা বলছেন। হিমন্ত বলেছেন, অসমের হিন্দু মেয়েদের ‘লাভ জেহাদে’ ফাঁসালে ‘চূড়ান্ত শাস্তি’র ব্যবস্থা করবেন। সেই পথেই হেঁটে ইস্তাহারে বিজেপি ঘোষণা করল, রাজ্যে বিচ্ছিন্নতাবাদী প্রবণতা ছড়ানোর চেষ্টা করছে যারা- তাদের চিহ্নিত করতে ‘অসম মৌলবাদ নিয়ন্ত্রণ নীতি’ প্রবর্তন করা হবে। ‘লাভ জেহাদ’ ও ‘ভূমি জেহাদ’ নিয়ন্ত্রণ করতে আনা হবে উপযুক্ত নীতি ও আইন।

গত বার প্রধানমন্ত্রী চা শ্রমিকদের দৈনিক মজুরি ৩৫১ টাকা করবেন বললেও পাঁচ বছরে তা বেড়ে হয়েছে ১৯৩। কংগ্রেস ক্ষমতায় এলেই ৩৬৫ টাকা মজুরির গ্যারান্টি দিয়েছে। বিজেপির ইস্তাহারে এ
বারেও মজুরি সাড়ে তিনশো টাকা করার প্রতিশ্রুতি।

আদালতের নির্দেশে দেউলিয়া ঘোষিত কাছাড় ও জাগীরোড কাগজ কল নিলামের প্রক্রিয়া শুরু হয়েছে। বিজেপির ইস্তাহার বলছে, কাছাড় নয়, জাগীরোড কাগজকল কেন্দ্রের সাহায্যে ফের চালু করার ব্যবস্থা হবে। কর্মীদের প্রাপ্য বেতনও একত্রে
দেওয়া হবে।

ইস্তাহারে রয়েছে, অরুণোদয় প্রকল্পের আওতায় এনে রাজ্যের তিরিশ লক্ষ পরিবারের মহিলাদের মাসিক ৩০০০ টাকা দেওয়া হবে। সব ভূমিহীন ভারতীয় নাগরিককে দেওয়া হবে জমির পাট্টা। মহিলাদের জন্য বিশেষ সুরক্ষা বাহিনী ও হেল্পলাইন চালু হবে। অঙ্গনওয়াড়ি ও আশাকর্মীদের দেওয়া হবে স্মার্ট ট্যাব। অসম হবে বন্যামুক্ত, উগ্রপন্থামুক্ত, চোরাশিকারমুক্ত ও প্লাস্টিকমুক্ত। উগ্রপন্থা প্রতিরোধ বিদ্যালয়ের পাশাপশি শিশু ও মানব পাচার রুখতে তৈরি হবে পৃথক ডিরেক্টরেট। অসম বনাঞ্চল নীতি-২০২১ প্রবর্তন হবে, সীমান্ত বনাঞ্চল সুরক্ষায় বিশেষ বাহিনী ও জাতীয় উদ্যান চিকিৎসা বাহিনী গঠন হবে। সব নামঘরকে দেওয়া হবে আড়াই লক্ষ টাকা। অষ্টম শ্রেণি থেকেই ছাত্রীরা পাবে সাইকেল। সব ব্লকে হবে কলেজ।

বরাকে অলিম্পিক ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান গড়ার কথা থাকলেও, কংগ্রেসের মতো বিজেপির ইস্তাহারে বরাকের জন্য আলাদা অধ্যায় বা তেমন নতুন কোনও প্রতিশ্রুতি বরাদ্দ ছিল না। গতবার ২৫ লক্ষ চাকরির কথা বলে এক লক্ষ চাকরিও দিতে না পারা বিজেপি এবার ২ লক্ষ সরকারি চাকরি ও ৮ লক্ষ বেসরকারি চাকরির প্রতিশ্রুতি দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন