Assam

তেলের পাইপ ফেটে নদীবক্ষে গত দু’দিন ধরে আগুনের লেলিহান শিখা

ঘটনাটি ঘটেছে গুয়াহাটি থেকে ৪০০ কিলোমিটার দূরে অসমের ডিব্রুগড় জেলার নাহারকাটিয়া শহর সংলগ্ন বুরহি ডিহিং নদীতে।

Advertisement

সংবাদ সংস্থা 

গুয়াহাটি শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২০ ১৫:৫৫
Share:

অসমের বুরহি ডিহিং নদীতে জ্বলছে আগুন। ছবি টুইটার থেকে সংগৃহীত।

নদীর তলা দিয়ে যাওয়া তেলবাহী পাইপলাইনে ফেটে গিয়েছে। তার জেরে নদীবক্ষেই দাউ দাউ করে জ্বলছে আগুন। গত দু’দিন ধরে জ্বলা এই আগুনের জেরে আশপাশ ভরে যাচ্ছে কালো ধোঁয়ায়। ঘটনাটি ঘটেছে গুয়াহাটি থেকে ৪০০ কিলোমিটার দূরে অসমের ডিব্রুগড় জেলার নাহারকাটিয়া শহর সংলগ্ন বুরহি ডিহিং নদীতে।

Advertisement

অয়েল ইন্ডিয়া কর্তৃপক্ষ জানিয়েছে, উজান অসমের বিভিন্ন অয়েল ইন্ডিয়ার পাম্পে তেল যায় যে সেন্ট্রাল ট্যাঙ্কের পাম্প থেকে সেখানে ‘বিরল যান্ত্রিক ত্রুটি’র কারণেই এই ‘লিকেজ’ ঘটেছে। সঙ্গে তাঁদের দাবি, পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। বিশেষজ্ঞ দলও পৌঁছেছে সেখানে। কর্তৃপক্ষ অভিযোগ করেছেন, পাইপলাইন থেকে তেল জলে ছড়িয়ে পড়ার পর কেউ তাতে আগুন জ্বালিয়ে দিয়েছিল।

দু’দিন ধরে আগুনের জেরে নাহারকাটিয়া এলাকার বাসিন্দাদের মধ্যে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। স্থানীয়দের অভিযোগ, নদীর উপর আগুন জ্বলার ব্যাপারে জানালেও সময়ে কোনও ব্যবস্থা গ্রহণ করেনি জেলা প্রশাসন। তবে আগুনের জেরে ক্ষয়ক্ষতি বা কোনও প্রাণহানির খবর পাওয়া যায়নি। কিন্তু এই আগুনের জেরে সেখানকার বাস্তুতন্ত্রের ব্যাপক ক্ষতি হয়েছে বলে মনে করা হচ্ছে। বিশেষজ্ঞদল সেই ক্ষতি পরীক্ষা করে দেখছেন। দেখুন নদীতে আগুন জ্বলার ভয়াবহ ভিডিয়ো—

Advertisement

আরও পড়ুন: ‘মহাত্মা গাঁধীর স্বাধীনতা সংগ্রাম নাটক’, বিতর্কিত মন্তব্য বিজেপি সাংসদ অনন্তকুমারের

আরও পড়ুন: অবৈধ ভাবে বিমানবন্দরে ঢুকে বিমানের ইঞ্জিনে চড়ে বসায় আটক যুবক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন