Assembly Election 2022

UP Assembly Election 2022: উত্তরপ্রদেশ বিধানসভা ভোটে অখিলেশের বিরুদ্ধে প্রার্থী প্রত্যাহার করল কংগ্রেস

কংগ্রেসের প্রার্থী প্রত্যাহারের এই সিদ্ধান্ত বর্তমান প্রেক্ষাপটে ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২২ ২১:৫৬
Share:

প্রতীকী ছবি।

উত্তরপ্রদেশের বিধানসভা আসনে সমাজবাদী পার্টি (এসপি)-র প্রধান অখিলেশ যাদবের বিরুদ্ধে প্রার্থী না দেওয়ার সিদ্ধান্ত নিল কংগ্রেস। মৈনপুরী জেলার ওই কেন্দ্রে প্রার্থী হিসেবে স্থানীয় কংগ্রেস নেত্রী জ্ঞানবতী দেবীর নাম ঘোষণা করা হয়েছিল কংগ্রেসের তরফে। মঙ্গলবার ছিল মনোনয়ন পেশের শেষ দিন। শেষ মুহূর্তে কংগ্রেস শীর্ষনেতৃত্বের নির্দেশে মনোনয়ন জমা থেকে বিরত থাকেন তিনি।

Advertisement

প্রাক্তন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী প্রত্যাহারের এই সিদ্ধান্ত বর্তমান প্রেক্ষাপটে ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ। তাঁদের মতে, এই সিদ্ধান্তের মাধ্যমে এসপি-র সঙ্গে ভোট-পরবর্তী সমঝোতার পথ খুলে রাখল কংগ্রেস। মৈনপুরী জেলা কংগ্রেসের সভাপতি কুলশ্রেষ্ঠ মঙ্গলবার বলেন, ‘‘কংগ্রেস হাইকমান্ডের নির্দেশ পেয়ে ঘোষিত প্রার্থী জ্ঞানবতী দেবী মনোনয়ন জমা দেয়নি।’’

মুলায়ম সিংহ যাদবের জেলা মৈনপুরীর করহল বিধানসভা আসনে ১৯৯৩ সাল থেকে মোট পাঁচ বার জিতেছে এসপি। কেবল মাত্র ২০০২ সালে কেন্দ্রটি বিজেপি-র দখলে গিয়েছিল। যাদব প্রভাবিত এই আসন থেকেই প্রথম বার বিধানসভা ভোটে লড়তে চলেছেন মুলায়ম-পুত্র অখিলেশ। আগামী ২০ ফেব্রুয়ারি তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে ওই কেন্দ্রে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন