Azam Khan

১৫ বছর আগে ধরনা দিয়েছিলেন, এত দিনে শাস্তি! পদ খোয়ালেন বিধায়ক আজম খান

উত্তরপ্রদেশের সমাজবাদী পার্টির এই বিধায়কের নাম আবদুল্লা আজম খান। সম্প্রতি ১৫ বছরের পুরনো এক মামলায় তাঁকে দু’বছরের হাজতবাসের নির্দেশ দিয়েছে কোর্ট।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:১০
Share:

বাবা আজম খান এবং পুত্র আবদুল্লা আজম খান। ফাইল চিত্র।

সরকারি অফিসারকে কর্তব্যে বাধা দিয়েছেন— এই অপরাধে ১৫ বছর পর পদ খোয়ালেন উত্তরপ্রদেশের এক বিধায়ক। ১৫ বছরের পুরনো মামলায় বিধায়ক পদটিই হারাতে হয়েছে তাঁকে। ওই বিধায়কের নাম আবদুল্লা আজম খান। তিনি সমাজবাদী পার্টির নেতা আজম খানের পুত্র এবং উত্তরপ্রদেশের রামপুর জেলার সুয়ার বিধানসভা কেন্দ্রের বিধায়ক ছিলেন। এই নিয়ে দ্বিতীয় বার নিজের বিধায়ক পদ থেকে বরখাস্ত হলেন আবদুল্লা আজম।

Advertisement

১৩ ফেব্রুয়ারি তাঁকে ১৫ বছরের পুরনো ওই মামলায় দু’ বছরের হাজতবাজের সাজা দেয় উত্তরপ্রদেশেরই এক আদালত। তার পরেই তাকে বিধানসভা থেকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। বুধবার উত্তরপ্রদেশের বিধানসভার তরফে জানিয়ে দেওয়া হয়েছে আবদুল্লা আজমের বিধায়ক পদটি ১৩ ফেব্রুয়ারি থেকেই খালি হিসাবে গণ্য করা হবে।

২০০৭ সালের একটি মামলার প্রেক্ষিতে আবদুল্লা আজম এবং তাঁর বাবা আজম খানের বিরুদ্ধে ৩৫৩ ধারায় মামলা দায়ের করা হয়। ২০০৭ সালের ৩১ ডিসেম্বর রামপুরের সিআরপিএফ শিবিরে হামলার ঘটনায় আজম এবং তাঁর পুত্র আবদুল্লার নেতৃত্বাধীন একটি মিছিলকে থামিয়েছিল পুলিশ। তার বিরোধিতায় ২০০৮ সালের ২৯ জানুয়ারি ধরনায় বসেছিলেন আজম এবং তাঁর পুত্র।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন