Taxi

মহিলা যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করবে ‘পিঙ্ক ট্যাক্সি’ পরিষেবা

বিমানবন্দর থেকে বেরিয়ে মহিলা যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেবে সম্পূর্ণ মহিলা পরিচালিত ক্যাব। বেঙ্গালুরুর কেম্পেগোড়া আন্তর্জাতিক বিমানবন্দরে সম্প্রতি চালু হওয়া এই ক্যাব পরিষেবার নাম দেওয়া হয়েছে পিঙ্ক ট্যাক্সি।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৯ ১৬:৪০
Share:

পিঙ্ক ট্যাক্সির উদ্বোধনে দিল মহিলা চালকরা। ছবি টুইটার থেকে সংগৃহীত।

পথে মহিলা যাত্রীদের নিরাপত্তার জন্য নতুন পদক্ষেপ বেঙ্গালুরু বিমানবন্দরের। বিমানবন্দর থেকে বেরিয়ে মহিলা যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেবে সম্পূর্ণ মহিলা পরিচালিত ক্যাব। এই ক্যাবের চালকও মহিলা। বেঙ্গালুরুর কেম্পেগোড়া আন্তর্জাতিক বিমানবন্দরে সম্প্রতি চালু হওয়া এই ক্যাব পরিষেবার নাম দেওয়া হয়েছে পিঙ্ক ট্যাক্সি।

Advertisement

পিঙ্ক ট্যাক্সি পরিষেবা প্রদানকারী মহিলা চালকরা একাধিক ভাষায় কথা বলতে পারেন। তাঁরা স্থানীয় এলাকা সম্পর্কে ওয়াকিবহাল। পাশাপাশি বিপদে পড়লে যাতে যাত্রীকে নিরাপদে রেখে নিজে আত্মরক্ষা করতে পারেন সে জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণও দেওয়া হয়েছে তাঁদের।

সব বয়সের মহিলা যাত্রীদের নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে এই ট্যাক্সিতে থাকবে জিপিএস ট্রাকিং ও জরুরিকালীন স্যুইচের ব্যবস্থা।

Advertisement

আরও পড়ুন: বিমানে চড়তে আর লাগবে না বোর্ডিং পাস

কর্নাটক রাজ্য পরিবহণ সংস্থার ম্যানেজিং ডিরেক্টর কুমার পুষ্কর বলেছেন, ‘‘বিমানবন্দর থেকে গন্তব্যে পৌঁছনোর সময় মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করতেই পিঙ্ক ট্যাক্সি পরিষেবা শুরু করা হয়েছে। এই উদ্যোগের জন্য পরিষেবা প্রদানকারী মহিলা চালকদের নতুন কর্মসংস্থানের পাশাপাশি স্বনির্ভরতাও এসেছে।’’

আরও পড়ুন: গাধার দুধ থেকে তৈরি সাবান কিনতে মেলায় উপচে পড়ল ভিড়

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরাবাংলা খবরপেতে পড়ুন আমাদেরদেশবিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন