Zero Shadow Day

সূর্য উঠলেও রোদে ছায়া পড়বে না, মঙ্গলবার দুপুরে ঘটতে চলেছে মহাজাগতিক বিস্ময়

মঙ্গলবার আকাশে প্রায় দেড় মিনিট ধরে চলবে এই আশ্চর্য ঘটনা। সূর্যের রোদের মধ্যেও দেখা যাবে না ছায়া। বিরল মুহূর্ত দেখা যাবে দুপুরে।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ১৯:০৩
Share:

মহাজাগতিক কাণ্ড ঘটতে চলেছে মঙ্গলবার। প্রতীকী ছবি।

রোদ্দুরে নিজের ছায়া দেখতে পাবেন না। কায়া থাকলেও ছায়া থাকবে না। রাত পোহালে এমন অবাক কাণ্ডই ঘটতে চলেছে দেশে। আকাশ জুড়ে চলবে এক মহাজাগতিক ঘটনা। ছায়া দেখতে পাওয়া যাবে না। এই বিরল মুহূর্তের সাক্ষী হবে বেঙ্গালুরু। দক্ষিণের এই শহরে মঙ্গলবার হবে ‘জিরো শ্যাডো ডে’। অর্থাৎ, ছায়াহীন দিন।

Advertisement

মঙ্গলবার দুপুর ১২টা ১৭ মিনিটে বেঙ্গালুরুতে এই অবাক কাণ্ড দেখা যাবে। চড়া রোদের মধ্যেও ছায়া দেখা যাবে না। কেন এমনটা হবে? ‘জিরো শ্যাডো ডে’ কেন হয়? অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি অফ ইন্ডিয়া (এএসআই) সূত্রে খবর, বছরে দু’বার কোনও একটি নির্দিষ্ট এলাকায় এমন পরিস্থিতি তৈরি হয়। সূর্য এবং পৃথিবীর অবস্থানগত পরিবর্তনের কারণেই এমনটা হয়ে থাকে। কর্কটক্রান্তি রেখার দক্ষিণ থাকা এলাকায় এমনটা হয়ে থাকে। সূর্যের উত্তরায়ণ এবং দক্ষিণায়ণের সময়েই এমনটা হয়। কোনও নির্দিষ্ট এলাকায় পৃথিবীপৃষ্ঠ থেকে সূর্যের কৌণিক অবস্থানের কারণেই এমন কাণ্ড ঘটে।

মঙ্গলবার বেঙ্গালুরুতে তেমন কাণ্ডই ঘটতে চলেছে। ‘ছায়াবাজি’ কবিতায় সুকুমার রায় লিখেছিলেন, ‘‘আজগুবি নয়, আজগুবি নয়, সত্যিকারের কথা, ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হল ব্যথা।’’ মঙ্গলবার বেঙ্গালুরুতে চড়া রোদের সঙ্গে কুস্তি করেও ছায়ার টিকি পাওয়া যাবে না। প্রায় দেড় মিনিট ধরে এমন কাণ্ড প্রত্যক্ষ করা যাবে বেঙ্গালুরুতে।

Advertisement

এমন ঘটনা কিন্তু প্রথম নয়। অতীতে দেশের নানা শহরে এমন ছায়াহীন দিন প্রত্যক্ষ করা গিয়েছিল। গত বছর জুন মাসে কলকাতায় এমন কাণ্ড ঘটেছিল। কিছু ক্ষণের জন্য উধাও হয়ে গিয়েছিল ছায়া। এর আগে, ২০২১ সালে ওড়িশার ভুবনেশ্বরেও ছায়াশূন্য দিন দেখা গিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন