Amritpal Singh Arrest

অমৃতপালের গ্রেফতারির নেপথ্যে ভিন্দ্রানওয়ালের ভাইপো, পুলিশকে ফোন করে জানান গোপন তথ্য!

অমৃতপালকে পুলিশই গ্রেফতার করেছে, নাকি তিনি নিজেই আত্মসমর্পণ করেন, তাই নিয়ে এখনও বিতর্ক চলছে। পুলিশ সূত্রে খবর, জসবীরের থেকে খবর পেয়েই মোগা জেলার রোড় গ্রাম ঘিরে ফেলে পুলিশ।

Advertisement

সংবাদ সংস্থা

চণ্ডীগড় শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ১৪:০০
Share:

অমৃতপালের গ্রেফতারির নেপথ্যে ভিন্দ্রানওয়ালের ভাইপো জসবীর সিংহ রোড়? ফাইল চিত্র।

প্রয়াত শিখ নেতা জার্নেল সিংহ ভিন্দ্রানওয়ালেকেই যে তিনি আদর্শ হিসাবে মানেন, তা বহুবার জানিয়েছেন খলিস্তানি নেতা অমৃতপাল সিংহ। অথচ সেই ভিন্দ্রানওয়ালের ভাইপো এবং অকাল তখ্‌তের প্রাক্তন প্রধান জসবীর সিংহ রোড়ই নাকি অমৃতপালের গ্রেফতারির পথ সুগম করেন। পঞ্জাব পুলিশ সূত্রে এমনই খবর মিলেছে।

Advertisement

অমৃতপালকে পুলিশই কৌশল করে গ্রেফতার করেছে, নাকি তিনি নিজেই আত্মসমর্পণ করেছেন, তাই নিয়ে এখনও বিতর্ক চলছে। তবে পঞ্জাব পুলিশ সূত্রে খবর, জসবীরের থেকে খবর পেয়েই মোগা জেলার রোড় গ্রাম ঘিরে ফেলে পুলিশ। অমৃতপাল শিবিরের অবশ্য বক্তব্য, এই গ্রামের মোগা গুরুদ্বার থেকে বেরিয়ে আত্মসমর্পণ করবেন বলে আগেই ঠিক করেছিলেন খলিস্তানি নেতা। সেই মতোই নাকি পুলিশের কাছে ধরা দেন তিনি। ঘটনাচক্রে এই গ্রামেই জন্মেছিলেন ভিন্দ্রানওয়ালে।

Advertisement

সূত্রের খবর, গুরুদ্বার থেকে বেরিয়ে পুলিশের কাছে আত্মসমর্পণ করার কথা জসবীরকে জানিয়েছিলেন অমৃতপাল। কিন্তু সেই খবর গোপনে পুলিশকে জানিয়ে দেন জসবীর। অমৃতপাল যে বিদ্রোহে ইতি টেনে আত্মসমর্পণ করতে চাইছেন, পুলিশের কাছে প্রথম সে খবর পৌঁছে দেন ভিন্দ্রানওয়ালের ভাইপোই। যদিও সংবাদমাধ্যমের সামনে তিনি জানান, এ ক্ষেত্রে তাঁর কোনও ভূমিকা নেই। তাঁর দাবি, অমৃতপাল নিজেই পুলিশকে ফোন করে আত্মসমর্পণ করার কথা জানান।

৩৬ দিন পলাতক থাকার পর রবিবার পঞ্জাবের মোগা থেকে গ্রেফতার হন অমৃতপাল। অবশ্য তাঁর ঘনিষ্ঠ সূত্রের দাবি, নিজেই পুলিশের কাছে ধরা দিয়েছেন খলিস্তানি নেতা। যদিও পঞ্জাব পুলিশের আই জি সিখচেইন সিংহ গিল বলেন, “রবিবার সকাল পৌনে ৭টা নাগাদ মোগার রোড় গ্রাম থেকে গ্রেফতার করা হয়েছে অমৃতপালকে। তাঁর বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইনে মামলা রুজু করা হয়েছিল। গোপন সূত্রে খবর পেয়ে পুলিশ গোটা গ্রাম ঘিরে ফেলেছিল। ফলে ওঁর হাতে আর কোনও বিকল্প পথ ছিল না। তাই বাধ্য হয়েই আত্মসমর্পণ করেছেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন